ঢাকা, শনিবার, ২০ অক্টোবর ২০১৮, ৫ কার্তিক ১৪২৫

ss-steel-businesshour24
Runner-businesshour24

যেভাবে বুঝবেন সাইলেন্ট হার্ট অ্যাটাক হয়েছে!

২০১৮ অক্টোবর ১২ ১৫:৪৯:৫৭

বিজনেস আওয়ার ডেস্ক: পৃথিবীতে প্রতিনিয়ত বাড়ছে হার্টের অ্যাটাকে মৃত্যুর সংখ্যা। হার্ট অ্যাটাক হলে আমরা দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হওয়াটাই প্রচলিত নিয়ম। তবে বিশেষজ্ঞরা বলছেন অন্য ভিন্ন কথা। 'সাইলেন্ট হার্ট অ্যাটাক' এর শিকার হন অনেকেই। এসময় কোন ব্যথাই অনুভব করেন না রোগী। এই ধরণের হার্ট অ্যাটাকে বিভিন্ন উপসর্গ রয়েছে যেগুলো দীর্ঘ সময় ধরে প্রকাশ পায়।

বিশেষজ্ঞদের মতে বেশিরভাগক্ষেত্রে পুরুষদের তুলনায় সাইলেন্ট হার্ট অ্যাটাকের শিকার হোন নারীরা। এক্ষেত্রে বুকে চাপ লাগে এবং মাঝে মাঝে ব্যথাও হয়। বেশিরভাগসময়ই রোগী ভাবেন তার অ্যাসিডজনিত কোন সমস্যা হয়েছে।

তবে এইরকম চিনচিনে ব্যথা সাইলেন্ট হার্ট অ্যাটাকের অন্যতম লক্ষণ। এছাড়া এসবক্ষেত্রে বুকের বাঁ দিকে ব্যাথা হয়। অনেক সময় বুক জুড়ে চাপ ও অস্বস্তি অনুভব করেন রোগী। বুকের পেশীতেও টান ও চাপ অনুভূত হতে পারে।

আরো কিছু লক্ষণ হলো- রোগীর শ্বাসকষ্টের সমস্যা হয়। অল্পেই ক্লান্ত হয়ে পড়েন এবং সামান্য শারীরিক কাজেই হাঁপাতে দেখা যায় তাকে। এমনকি এক্ষেত্রে রোগীর এক জায়গায় বসে থেকেও ক্লান্তি আসতে পারে। রোগীর হাত, ঘাড়, দুই কাঁধের মাঝেও ব্যথা হতে পারে। বিশেষ করে ডান হাতে ব্যথা হলে তা অবহেলা করবেন না।

‘দ্য ন্যাশনাল হার্ট, লাং অ্যান্ড ব্লাড ইনস্টিটিউট’ জানিয়েছে, বিশ্বে প্রতি বছর মোট হার্ট অ্যাটাকের এক-তৃতীয়াংশের সাইলেন্ট হার্ট অ্যাটাক। সাধারণত, বয়স্ক ও ডায়াবেটিস রোগীদের এই ধরনের হার্ট অ্যাটাক হয়ে থাকে। এই সব লক্ষণ দেখা গেলেই সচেতন হতে হবে। চেষ্টা করতে হবে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে।

বিজনেস আওয়ার/১২ অক্টোবর, ২০১৮/এমএএস

উপরে