ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৫


গুগল কর্মীদের যৌন হয়রানিতে বিশ্বজুড়ে প্রতিবাদ

২০১৮ নভেম্বর ০১ ১৮:১৩:৩৪

বিজনেস আওয়ার ডেস্ক : অফিসে যৌন হয়রানি, বৈষম্য ও ক্ষমতার অপব্যবহারের বিরুদ্ধে বিশ্বজুড়ে নজিরবিহীন এক প্রতিবাদ কর্মসূচি পালন করছে ইন্টারনেট সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগলের কর্মীরা। যৌন হয়রানির অভিযোগ কীভাবে মোকাবেলা করা যায়, সে ব্যাপারে প্রতিষ্ঠানটিতে বেশ কিছু পরিবর্তন আনারও দাবি জানিয়েছেন তারা।

বৃহস্পতিবার এশিয়ার বিভিন্ন দেশে অবস্থিত গুগলের হাজার হাজার কর্মী কর্মবিরতি পালনের পাশাপাশি অফিসের বাইরে অবস্থান কর্মসূচি পালন করেছে।

গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা সুন্দর পিচাই প্রতিষ্ঠানটির সব কর্মীদের কাছে পাঠানো এক ই-মেইল বার্তায় বলেছেন, কর্মীদের সুরক্ষার অধিকারের প্রতি তার সমর্থন আছে। তিনি বলেন, ‘আমি আপনাদের ক্ষোভ এবং হতাশা বুঝতে পারছি।’

‘আমি এটা বেশ ভালোভাবেই উপলব্ধি করছি এবং আমি এ সমস্যার অগ্রগতি আনতে সম্পূর্ণ প্রতিশ্রুতিবদ্ধ; যা আমাদের সমাজে দীর্ঘকাল ধরে চলে আসছে... আর হ্যাঁ, গুগলেও এ সমস্যা আছে।’

গুগল কর্মীদের মাঝে ক্ষোভ দানা বাধতে থাকে গত সপ্তাহে কোম্পানির সহযোগী প্রতিষ্ঠান অ্যালফাবেট ইনকের এক নির্বাহী কর্মকর্তার চাকরি থেকে ইস্তফা দেয়ার পর। ওই কর্মকর্তার বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ থাকলেও কোম্পানি তাকে অবসরকালীন ৯০ মিলিয়ন ডলার ভাতা দেয়ায় কর্মীদের মাঝে ক্ষোভ শুরু হয়।

অ্যান্ড্রয়েড মোবাইল অপারেটিং সিস্টেমের উদ্ভাবক অ্যান্ডি রুবিনের বিরুদ্ধে যৌন হয়রানির ওই অভিযোগ উঠে। এদিকে মঙ্গলবারও গুগলের সহযোগী প্রতিষ্ঠান এক্স রিসার্চ ল্যাবের অপর নির্বাহী কর্মকর্তা রিচার্ড ডেভল পদত্যাগ করেছেন। সম্প্রতি গুগলের এক নারী চাকরিপ্রার্থীর ইন্টারভিউয়ের সময় অযাচিত ব্যবহারের অভিযোগ উঠে এই কর্মকর্তার বিরুদ্ধে।

তবে পদত্যাগের পর এ ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজি হননি রিচার্ড ডেভল। তবে কয়েকদিন আগে এ ঘটনাকে মূল্যায়নের ভুল বলে মন্তব্য করেন।

গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা সুন্দর পিচাই বলেছেন, এখন পর্যন্ত যৌন হয়রানির অভিযোগে কোম্পানি থেকে কমপক্ষে ৪৮ কর্মকর্তা, কর্মচারীকে বহিষ্কার করা হয়েছে। মার্কিন প্রভাবশালী দৈনিক নিউইয়র্ক টাইমসে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ মন্তব্য করেন।

সূত্র : বিবিসি, রয়টার্স।

বিজনেস আওয়ার /০১ নভেম্বর, ২০১৮/আরএইচ

উপরে