ঢাকা, বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ৭ অগ্রহায়ণ ১৪২৫


ট্রাম্প-ওবামার নির্বাচনের আগেই লড়াই শুরু

২০১৮ নভেম্বর ০৫ ১৭:১১:০৩

বিজনেস আওয়ার ডেস্ক : যুক্তরাষ্ট্রে আগামীকাল মঙ্গলবার মধ্যবর্তী নির্বাচন অনুষ্ঠিত হবে। কিন্তু এরইমধ্যে জমে উঠেছে নির্বাচনী লড়াই। রিপাবলিকান প্রার্থীদের হয়ে মাঠে নেমেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর বিপরীতে ডেমোক্রেটদের সমর্থন আদায়ে মাঠ গরম করছেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। খবর ইন্ডিপেন্ডেন্টের।

ইন্ডিয়ানার এক নির্বাচনী সমাবেশে বারাক ওবামা অভিযোগ করে বলেন, যুক্তরাষ্ট্রমুখী শরণার্থীদের ব্যাপারে ডোনাল্ড ট্রাম্প মিথ্যা বলছেন এবং ভয়-ভীতি সৃষ্টি করছেন। এসব ইস্যুতে বিভ্রান্ত না হতে ডেমোক্রেটদের সতর্ক করে দিয়েছেন ওবামা।

ট্রাম্পের নাম উল্লেখ না করে ওবামা বলেন, রিপাবলিকান প্রশাসন ‘আমাদের বলা হচ্ছে যুক্তরাষ্ট্রের একমাত্র ভয়াবহ হুমকি হচ্ছে হাজার মাইল দূরে থাকা একদল গরিব, নিঃস্ব, ভঙ্গুর, ক্ষুর্ধার্ত শরণার্থী।’

প্রেসিডেন্ট ট্রাম্প চুপ বসে থাকার পাত্র নয়। সে চুপ বসেও থাকেনি। জর্জিয়ায় উল্লাসরত জনতার সামনে ট্রাম্প বলেন, যে অসাধারণ সমৃদ্ধি আমরা তৈরি করেছি তা অব্যাহত থাকবে কিনা তা এই নির্বাচনের মাধ্যমে নির্ধারিত হবে। তিনি সতর্ক করে দিয়ে বলেছেন, ডেমোক্রেটরা ‘আমাদের অর্থনীতি গুড়িয়ে দেবে’।

এরইমধ্যে বিভিন্ন মতামত জরিপে অনেকটাই এগিয়ে আছে ডেমোক্রেটিক পার্টির প্রার্থীরা। নির্বাচনী পূর্বাভাসে বলা হচ্ছে, মার্কিন হাউজ অব রিপ্রেজেনটেটিভসে সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার জন্য প্রয়োজনীয় ২৩ আসন অনায়েসেই পেয়ে যাবে ডেমোক্রেটরা। আর মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষে রিপাবলিকানরা সংখ্যাগরিষ্ঠতা হারালে বিভিন্ন আইন পাস করাতে এবং তার প্রশাসনের বিরুদ্ধে তদন্ত শুরুর চাপে পড়বেন ট্রাম্প।

নিম্নকক্ষে সংখ্যাগরিষ্ঠতা হারালেও উচ্চকক্ষ সিনেটে হয়তো অল্প ব্যবধানে পার পেয়ে যাবে রিপাবলিকানরা। ফলে সুপ্রিম কোর্ট এবং অন্যান্য বিচারিক মনোনয়নের ক্ষেত্রে সুবিধা পাবে দলটি।

বিজনেস আওয়ার/০৫ নভেম্বর, ২০১৮/আরএইচ

উপরে