ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৫


যুক্তরাষ্ট্রে প্রথম মুসলিম নারী কংগ্রেসওম্যান রাশিদা

২০১৮ নভেম্বর ০৭ ১১:১৬:৩৯

আন্তর্জাতিক ডেস্ক: আগেই ইতিহাস গড়েছিলেন ফিলিস্তিনি আমেরিকান প্রগতিশীল অধিকারকর্মী রাশিদা তালিব। তবে মঙ্গলবার প্রথম মুসলিম নারী কংগ্রেসওম্যান নির্বাচিত হওয়ার মধ্য দিয়ে সেটির আনুষ্ঠিকতা পূর্ণ করলেন তিনি। খবর মিডল ইস্ট আইয়ের।

মিশিগান অঙ্গরাজ্যের সাবেক আইনপ্রণেতা রাশিদা পরিবেশ নিয়ে কাজ করার জন্য সুপরিচিত। মঙ্গলবারের নির্বাচনে তিনি অনেকটা বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হন।

নির্বাচনে জয়ের পর মিডল ইস্ট আইকে রাশিদা সন্তোষ প্রকাশ করে বলেন, কংগ্রেসে অনেক কাজ বাকি আছে। এটা অনেকটা খুশির বিশৃ্ঙ্খলার মতো। এটা উত্তেজনাকর। আরও অনেক কিছু করার আছে।

রাশিদা বলেন, আমার মনে হচ্ছে আমি উদযাপন করার চেষ্টা করছি এবং এই মুহূর্ত উপভোগ করছি। এটা খুবই দারুণ কিন্তু একইসঙ্গে আমি জানি অনেক কাজ বাকি আছে।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দিকে ইঙ্গিত করে মুসলিম এই কংগ্রেসওম্যান বলেন, তিনি 'সবচেয়ে বড় বুলি'কে দেখে নেয়ার প্রস্তুতি নিচ্ছেন। তবে কংগ্রেসওম্যান হিসেবে তার প্রথম ও প্রধান কাজ হচ্ছে নাগরিক অধিকার আইন নিয়ে কাজ করা।

রাশিদা বরাবরই ট্রাম্পের বিরুদ্ধে সোচ্চার। দুবছর আগে ডেট্রয়টে ট্রাম্পের ভাষণ বাধাগ্রস্ত করার অপরাধে তাকে গ্রেপ্তার করা হয়েছিল।

উল্লেখ্য, এর আগে মাত্র দুজন মুসলিম কংগ্রেসে নির্বাচিত হতে পেরেছিলেন। তারা দুজনই অবশ্য পুরুষ।

বিজনেস আওয়ার/০৭ নভেম্বর, ২০১৮/এমএএস

উপরে