ঢাকা, বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ৭ অগ্রহায়ণ ১৪২৫


'ব্যাংকিং খাতে সুশাসন নিশ্চিত করতে হবে'

২০১৮ নভেম্বর ০৭ ১৩:৫৫:৩০

বিজনেস আওয়ার প্রতিবেদক: সময়ের সাথে তাল মিলিয়ে চলা ব্যাংকিং খাতেও প্রযুক্তিগত দিক দিয়ে পারদর্শীতা অর্জন করা জরুরী বলে মনে করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। এছাড়া তিনি বলেন, উন্নতির ধারা বজায় রাখতে ব্যাংকিং খাতে সুশাসন নিশ্চিত করতে হবে।

বুধবার (৭ নভেম্বর) বাংলাদেশ ইন্সটিটিউট অফ ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) অডিটোরিয়ামে 'বার্ষিক ব্যাংকিং সম্মেলন ২০১৮' অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

ফজলে কবির বলেন, ধারাবাহিকভাকে ৩য় বারের মতো প্রধান অতিথি হিসেবে এই অনুষ্ঠানে আমার উপস্থিতি অনেক বড় সুযোগ এবং সম্মানের। আমার দৃড় বিশ্বাস আমিও এই প্রতিষ্ঠানেরই একজন।

তিনি বলেন, দীর্ঘ ৪৫ বছর ধরে ব্যাংকিং খাতে উন্নতির পিছনে বাংলাদেশ ইন্সটিটিউট অফ ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) গুরুত্বপূর্ন অবদান রেখে আসছে। বিআইবিএম'র গবেষণা এবং অনুসন্ধান ব্যাংকিং খাতে নতুন ধারনা তৈরিতে উল্লেখযোগ্য ভূমিকা রাখছে। এজন্য সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান তিনি।

তিনি আরও বলেন, নতুনত্ব ও প্রযুক্তির এক নতুন যুগে ব্যাংকিং সেক্টর। সরকার ও বাংলাদেশ ব্যাংক দেশব্যাপী একটি স্মার্ট ̄ সমাজ তৈরীর জন্য কাজ করে যাচ্ছে। আমি বিশ্বাস করি সম্মেলনে আলোচনার মধ্যে আমাদের ব্যাংকিংয়ের জটিল সমস্যাগুলি পাওয়া যাবে। এই ক্ষেত্রে, আশা করা যায় যে এই প্রচেষ্টা আর্থিক খাতের সকল স্টেকহোল্ডারদের উপকার করবে।

গভর্নর বলেন, এই সম্মেলনের মূল লক্ষ ব্যাংকার ও শিক্ষাবিদদের মধে আন্ত:যোগাযোগের জন্য একটি প্ল্যাটফর্ম তৈরী করা। নতুন নতুন উদ্ভাবনী চিন্তাকে বিকশিত করার জন্য এই প্ল্যাটফর্ম কাজ করে যাচ্ছে।

সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, বিআইবিএমের মহাপরিচালক ড.তৌফিক আহমেদ চৌধুরী ও মিউচুয়াল ট্রাষ্ট ব্যাংকয়ের ব্যবস্থাপনা পরিচালক আনিস এ খানসহ আরও অনেকে।

বিজনেস আওয়ার/০৭ নভেম্বর, ২০১৮/আরআই/এমএএস

উপরে