ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৫


যা করলে গ্যাস সিলিন্ডার থেকে দুর্ঘটনা এড়ানো সম্ভব

২০১৮ নভেম্বর ০৯ ১১:০৩:২৩

বিজনেস আওয়ার ডেস্ক: ছোট্ট একটু অসাবধানতা থেকেই ঘটে যেতে পারে বড় কোনো দুর্ঘটনা। যারা রান্নার কাজে গ্যাস সিলিন্ডার ব্যবেহার করেন তাদের একটু বেখেয়ালেই দিতে হতে পারে বড় মাশুল। গ্যাস সিলিন্ডার থেকে দুর্ঘটনা এড়াতে কয়েকটি জরুরি বিষয় মাথায় রাখতে হবে। যেমন, গ্যাসের নব বন্ধ হয়েছে কিনা, গ্যাস সিলিন্ডারের পাইপে কোথাও ফাটা বা ছিদ্র আছে কিনা ইত্যাদি। চলুন জেনে নেয়া যাক, গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ বা গ্যাস সিলিন্ডার থেকে দুর্ঘটনা এড়াতে কী কী করণীয়-

* গ্যাস বন্ধ করে বের হওয়ার আগে দেখে নিন গ্যাসের পাইপ যেন কোনো ভাবে গরম বার্নারের গায়ে লেগে না থাকে।

* সিলিন্ডার গরম হতে পারে এমন কোনো কাজ করবেন না। অনেকেই গ্যাসের লাইটার বা দেশলাই ব্যবহারের পর তা রেখে দেন সিলিন্ডারের উপরেই। এমনটা করা একেবারেই উচিত নয়। এই দু’টি জিনিসের মধ্যে দূরত্ব বজায় রাখুন।

* পাইপ পরিষ্কার রাখতে অনেকেই গ্যাসের পাইপের গায়ে কোনো কাপড় বা প্লাস্টিক দিয়ে মুড়িয়ে রাখেন। এমনটা করা একেবারেই উচিত নয়। কারণ, এতে পাইপ থেকে গ্যাস লিক হলেও তা ধরা পড়বে না। একই পাইপ বছরের পর বছর ব্যবহার না করে প্রতি দুই থেকে তিন বছর অন্তর তা বদলানো জরুরি।

* অনেকেই পাইপ পরিষ্কার করতে সাবান ব্যবহার করেন। এটা মারাত্মক বিপদ ডেকে আনতে পারে। গ্যাসের পাইপ পরিষ্কার করতে শুকনো কাপড় ব্যবহার করুন। খুব নোংরা হলে কাপড় হালকা করে পানিতে ভিজিয়ে নিন। সেই কাপড়েই পরিষ্কার করুন গ্যাসের পাইপ।

* সেফটি ক্যাপ ব্যবহার করুন। রান্নাঘর থেকে বের হওয়ার পরেই সিলিন্ডারের মুখ ঢেকে রাখুন সেফটি ক্যাপে।

আরও পড়ুন: জেনে নিন ফিটকিরির দরকারি ৫টি ব্যবহার

* রান্নাঘরে ঢুকেই গ্যাসের গন্ধ পেলে তখনই বেড়িয়ে আসুন রান্নাঘর থেকে। ওই অবস্থায় কোনো সুইচ বোর্ড বা বৈদ্যুতিক সরঞ্জাম চালু করবেন না। রান্নার গ্যাস বাতাসের চেয়ে ভারী। ফলে গ্যাস লিক করলেও তা মেঝের কাছাকাছি ঘোরাফেরা করে। তাই কাপড়, তোয়ালে বা হাতপাখা দিয়ে বাতাস করে গ্যাস রান্নাঘরের বাইরে বের করে দেয়ার চেষ্টা করতে পারেন। রান্নাঘর কখনোই পুরোপুরি বদ্ধ করবেন না।

বিজনেস আওয়ার/০৯ নভেম্বর, ২০১৮/আরএইচ

উপরে