ঢাকা, সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮, ২৬ অগ্রহায়ণ ১৪২৫


যে সাত খাবার বাচ্চাদের জন্য অর্ডার দেবেন না

২০১৮ নভেম্বর ২৮ ১৬:২৩:১৮

বিজনেস আওয়ার ডেস্কঃ বাচ্চাদের স্বাস্থ্যকর খাবার খেতে দেওয়া বাবা-মায়ের জন্য একটি চ্যালেঞ্জ। বিশেষ করে কোনো রেস্টুরেন্টে গেলে খাবার মেনুতে থাকা আইটেমগুলো অত্যন্ত লোভনীয়, তবে স্বাস্থ্যের জন্য তা অত্যন্ত ক্ষতিকর।

তবে যেখানেই হোক আপনার বাচ্চার জন্য নিচের সাতটি খাবার কখনো খেতে দেবেন না:

১। ফলের জ্যুস ও সোডা
মেনুতে কোবল্ট-নীল বা নিওন-সবুজ কার্বনেটেড পানীয় অত্যন্ত অস্বাস্থ্যকর। কোনো ধরনের সোডা পুষ্টি থেকে অনেক দূরে এবং এগুলো সুগার ও ক্যালোরিতে ভরা। এমনকি জ্যুসেও নেই কোনো স্বাস্থ্যকর উপাদান। চকোলেট দুধও কিছুটা স্বাস্থ্যকর কেননা এতে অন্তত কিছু প্রোটিন ও ক্যালসিয়াম থাকে। কিন্তু ফলের জ্যুস ও সোডা সমৃদ্ধ পানীয়তে স্বাস্থ্যকর কিছুই থাকে না।

২। চিকেন ফিঙার
শিশুদের খাদ্য তালিকায় চিকেন ফিঙার একটি অত্যন্ত জনপ্রিয় খাবার। যদিও চিকেন স্বাস্থ্যকর তবে তা অনেক বেশি ভাজার পর আর স্বাস্থ্যকর থাকে না। এতে থাকে অনেক বেশি সোডিয়াম ও ক্যালোরি। তার চেয়ে বরং গ্রিলড চিকেনের অর্ডার দেওয়া যেতে পারে।

৩। চিকেন পাস্তা
চিকেন পাস্তায়ও থাকে চর্বি থেকে আসা সোডিয়াম ও ক্যালোরি। যদি এটি রুটির সঙ্গে রোল করা থাকে এবং উপাদানগুলোর মধ্যে পনির থাকে তবে এটি আপনার বাচ্চাকে খাওয়ানো থেকে বিরত থাকুন। তার চেয়ে টপিং ফ্রি পাস্তা নির্বাচন করতে পারেন।

৪। বাটার পাস্তা
মাখন পাস্তা অনেক বাচ্চাদের পক্ষে পছন্দের খাবার হলেও এতে পুষ্টি কম এবং দামও অনেক বেশি। ভালো হয় আপনার বাচ্চাকে যদি মাখন দিয়ে পাউরুটি দেন।

৫। ফ্যান্সি ব্রেড
চাল আর রুটি দিয়ে তৈরি এই খাবারটিও বাচ্চাদের প্রিয়। কিন্তু এতে থাকে কার্বোহাইড্রেট। এই উপাদানটি পুরোপুরি এড়িয়ে যাওয়ার দরকার নেই। পরিমিতভাবে এটি গ্রহণ করা যেতে পারে যদি এটি পরিশোধিত কার্বোহাইড্রেটে কেবল শস্যদানায় তৈরি হয়।

৬। সানডে ডেজার্ট
বড় কোনো অনুষ্ঠান উপলক্ষে সানডে ডেজার্টে সমস্যা নেই। কিন্তু আইসক্রিম ব্রাউনি এবং আইসক্রিম জায়ান্ট কুকিতে থাকে চিনি ও ক্যালোরি। তাই সবাই মিলে খাওয়ার জন্য কেবল ডেজার্ট অর্ডার করতে পারেন।

৭। বার্গার
বাচ্চাদের পছন্দের তালিকায় শীর্ষ স্থানে রয়েছে বার্গার। কিন্তু চিস বার্গার তাদের জন্য অনেক ক্ষতিকর। আপনি সাইড ডিশ হিসেবে ফলসহ গ্রিলড বার্গার অর্ডার দিতে পারেন।

সূত্র :টাইমস অব ইন্ডিয়া

বিজনেস আওয়ার/২৮ নভেম্বর,২০১৮/আরআই

উপরে