ঢাকা, রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮, ১ পৌষ ১৪২৫

২০১৯ সাল হবে উল্লেখযোগ্য বছর

শেয়ারবাজারের প্রতি আস্থা রাখতে বললেন বিএসইসি চেয়ারম্যান

২০১৮ ডিসেম্বর ০৫ ১০:৫১:০৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : ২০১৯ সাল শেয়ারবাজারের জন্য উল্লেখ করার মতো ভালো হবে বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন। তাই শেয়ারবাজারের প্রতি সবাইকে আস্থা রাখার অনুরোধ করেছেন।

মঙ্গলবার (০৪ ডিসেম্বর) রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে (সাবেক শেরাটন) শেয়ারবাজারের উন্নয়নে অবদানের জন্য অর্থমন্ত্রীকে দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। সংবর্ধনার আয়োজন করে বিএসইসি।

খায়রুল হোসেন বলেন, শেয়ারবাজার এখন স্থিতিশীল এবং উন্নতির দিকে এগিয়ে যাচ্ছে। এর পেছনে সবচেয়ে বড় অবদান অর্থমন্ত্রীর। তার নির্দেশনায় স্টক এক্সচেঞ্জ ডিমিউচ্যুয়ালাইজেশন হয়েছে। কারন শেয়ারবাজারে কারসাজির জন্য স্টক এক্সচেঞ্জের সদস্য ও ডিলারদেরকে ইঙ্গিত করা হতো। যা দূরীকরনে ডিমিউচ্যুয়ালাইজেশনের মাধ্যমে স্টক এক্সচেঞ্জে অধিকাংশ স্বতন্ত্র পরিচালক রাখার বিধান করা হয়েছে।

তিনি বলেন, অর্থমন্ত্রীর সঙ্গে তার পথচলা ১০ বছরের। যা শুরু হয় আইসিবির চেয়ারম্যান হিসাবে ৩ বছরের জন্য নিয়োগ পাওয়ার মাধ্যমে। এরমধ্যে ২০১০ সালে শেয়ারবাজার ধস হয়। যা নিয়ে একদিন অর্থমন্ত্রীর সঙ্গে আমার দেখা হয়। এবং অর্থমন্ত্রী ওইদিন বিএসইসির চেয়ারম্যান হিসাবে যোগদানের জন্য নিয়োগপত্র দেন। তবে বিএসইসি চেয়ারম্যান হিসাবে যোগদানের আগে ভেবে দেখার জন্য সময় নেই। ওই সময় শেয়ারবাজারের উন্নয়নে আইনের মধ্যে সরকার সব ধরনের সহযোগিতা করবে বলে অর্থমন্ত্রী অঙ্গিকার করেছিলেন। যা তিনি রেখেছেন।

দেশের শেয়ারবাজারের উন্নয়নে অর্থমন্ত্রীর ভূমিকা অনস্বীকার্য বলে জানিয়েছেন বিএসইসির চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন। যার আত্মত্যাগ অস্বীকার করার সুযোগ নেই। যিনি শেয়ারবাজারের যেকোন প্রয়োজনে এগিয়ে এসেছেন।

শেয়ারবাজারে আইনগত ভিত্তি ও কাঠামো তৈরী হয়েছে বলে জানিয়েছেন বিএসইসি চেয়ারম্যান। এরমাধ্যমে শেয়ারবাজারের ভিত্তি মজবুত হয়েছে। এখন সমৃদ্ধির পথে এগিয়ে যাচ্ছে। এলক্ষ্যে স্মল ক্যাপ মার্কেট ও ক্লিয়ারিং অ্যান্ড সেটেলম্যান্ট হাউজ গঠন করা হচ্ছে।

সংবর্ধনা অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব আশাদুল ইসলাম, বিএসইসির কমিশনারগনসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

বিজনেস আওয়ার/০৫ ডিসেম্বর, ২০১৮/আরএ

উপরে