ঢাকা, সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮, ২৬ অগ্রহায়ণ ১৪২৫


শেয়ারবাজারে বেড়েছে সূচক, কমেছে লেনদেন

২০১৮ ডিসেম্বর ০৫ ১৭:১৫:০৩

বিজনেস আওয়ার প্রতিবেদক : বুধবারের (০৫ ডিসেম্বর) লেনদেনে দেশের উভয় শেয়ারবাজারের মূল্যসূচক বেড়েছে। একইসঙ্গে বেড়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে টাকার পরিমাণে লেনদেন আগের দিন থেকে কমেছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫৩৬১ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়েছে এবং শরিয়াহ সূচক ৪ পয়েন্ট কমেছে।

বুধবার ডিএসইতে ৬৭৯ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৩ কোটি ৯০ লাখ টাকার কম। আগের দিন লেনদেন হয়েছিল ৬৮৩ কোটি ৪৯ লাখ টাকার।

এদিকে ডিএসইতে লেনদেন হওয়া ৩৪০টি কোম্পানির মধ্যে ১৭৬টি বা ৫২ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১৩১টি বা ৩৯ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টি বা ১০ শতাংশ কোম্পানির।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ড্রাগন সোয়েটারের শেয়ার। এদিন কোম্পানির ৩৩ কোটি ৩২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডের ২২ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২১ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ব্র্যাক ব্যাংক।

লেনদেনে এরপর রয়েছে- প্যারামাউন্ট টেক্সটাইল, বিবিএস কেবলস, সায়হাম কটন, এমএল ডাইং, ইউনাইটেট পাওয়ার, অ্যাডভেন্ট ফার্মা এবং খুলনা পাওয়ার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৪২৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১৪টির, কমেছে ১০৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির দর। সিএসইতে আজ মোট ২৯ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

আগের দিন সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৩৫ পয়েন্ট বেড়েছিল। আর লেনদেন হয়েছিল ৩২ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

বিজনেস আওয়ার/০৫ ডিসেম্বর, ২০১৮/এনআই

উপরে