ঢাকা, সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮, ২৬ অগ্রহায়ণ ১৪২৫


জাপানে মার্কিন যুদ্ধবিমান বিধ্বস্ত, ৫ সেনা নিখোঁজ

২০১৮ ডিসেম্বর ০৬ ১০:০১:২০

আন্তর্জাতিক ডেস্ক: জাপানের উপকূল এলাকায় দুইটি মার্কিন যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে। বিধ্বস্ত দুইটি বিমানের একটি থেকে ১ নৌ-সেনাকে উদ্ধার করা হয়েছে। এই ঘটনায় ৫ সেনা নিখোঁজ রয়েছেন। বৃহস্পতিবার রাতে এ ঘটনা ঘটেছে বলে দুই দেশের কর্মকর্তাদের বরাতে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

খবরে বলা হয়েছে, মার্কিন যুদ্ধবিমান এফ-১৮ ফাইটার ও সি-১৩০ ট্যাঙ্কার বৃহস্পতিবার রাতে দক্ষিণ জাপানের আইওয়াকুনি নৌ-সেনা ঘাঁটি থেকে উড্ডয়ন করে। কিন্তু কিছুক্ষণের মধ্যে বিমান দুটির সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

পরে খবর পাওয়া যায়, বিমান দুইটি বিধ্বস্ত হয়েছে। বিমানে থাকা নৌ-সেনাদের খোঁজে তল্লাশী অভিযান চালানো হচ্ছে বলে স্থানীয় গণমাধ্যমে উল্লেখ করা হয়েছে।

জাপানের সেল্ফ ডিফেন্স ফোর্সের পক্ষ থেকে জানানো হয়েছে, নৌ-সেনার একজনকে উদ্ধার করা হয়েছে। তবে বাকিদের খোঁজ নেই। আহত ওই সেনাকে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয়।

মার্কিন নৌ-বাহিনীর এক বিবৃতিতে বলা হয়েছে, যুদ্ধবিমান এফ/এ-১৮ ও কেসি-১৩০ হিরোশিমার কাছে আইওয়াকুনি ঘাঁটি থেকে সাত কর্মকর্তাকে নিয়ে উড্ডয়ন করেছিল। বিধ্বস্ত বিমানের এক কর্মকর্তাকে উদ্ধার করা হলেও নিখোঁজ রয়েছেন আরো পাঁচজন।

মার্কিন নৌবাহিনী এক টুইটে বলছে, বৃহস্পতিবার জাপানের স্থানীয় সময় দুপুর ২টার দিকে এ দুর্ঘটনা ঘটেছে। সাত কর্মকর্তার মধ্যে পাঁচজন ছিলেন যুদ্ধবিমান কেসি-১৩০ এ এবং বাকি দুজন এফ/এ-১৮ তে।

বিবৃতিতে মার্কিন নৌবাহিনী বলছে, বৃহস্পতিবার দুপুর ২টার দিকে জাপান উপকূল থেকে প্রায় ২০০ কিলোমিটার দূরে নৌবাহিনীর দুটি সামরিক বিমান দুর্ঘটনার কবলে পড়েছে।

মার্কিন এক প্রতিরক্ষা কর্মকর্তা বলেছেন, জাপানের দক্ষিণাঞ্চলের মেরিন কোর এয়ার স্টেশনের আইওয়াকুনি ঘাঁটি থেকে উড্ডয়নের পর বিমান বিধ্বস্ত হয়েছে। বিধ্বস্ত বিমানের এক কর্মকর্তাকে উদ্ধার করা গেলেও বাকিদের ভাগ্যে কী ঘটেছে তা জানা যায়নি।

বিজনেস আওয়ার/০৬ ডিসেম্বর, ২০১৮/এমএএস

উপরে