ঢাকা, সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮, ২৬ অগ্রহায়ণ ১৪২৫


'রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসন হতে হবে'

২০১৮ ডিসেম্বর ০৬ ১৩:৫৪:৪৮

বিজনেস আওয়ার প্রতিবেদক: বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের প্রত্যাবাসন হতে হবে নিরাপদ ও স্বেচ্ছায়। এজন্য মিয়ানমারকে রাখাইনে নিশ্চিতভাবে নিরাপদ পরিবেশ তৈরি করতে হবে এবং তাদের অধিকার ফিরিয়ে দিতে হবে। বললেন বাংলাদেশে নবনিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার।

আর্ল রবার্ট মিলার আরও বলেন, বাংলাদেশ রোহিঙ্গাদের আশ্রয় দিতে গিয়ে কক্সবাজারের পরিবেশের যে ক্ষতি হয়েছে তা অপূরণীয়। কীভাবে এ ক্ষতি পুষিয়ে নেওয়া যায় এবং পরিবেশ ফিরিয়ে আনা যায় এ ব্যাপারে যুক্তরাষ্ট্র সরকার সহায়তা করবে।

শুধু রোহিঙ্গাদের জন্য নয়, কক্সবাজারের জনগণের জন্যও যুক্তরাষ্ট্র সরকার সহায়তা অব্যাহত রাখবে। একসঙ্গে এত বিপুল সংখ্যক রোহিঙ্গাকে আশ্রয় দেওয়ায় বাংলাদেশের প্রসংশাও করেন।

বৃহস্পতিবার (৬ ডিসেম্বর) কক্সবাজার শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের কার্যালয়ে কর্মকর্তাদের সঙ্গে এক সৌজন্য বৈঠক শেষে রবার্ট মিলার সাংবাদিকদের এসব কথা বলেন।

এরপর কক্সবাজার জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে পৃথক বৈঠক করেন। এতে রোহিঙ্গা বিষয়ে ব্যাপক খোঁজখবর নেন এবং বর্তমান পরিস্থিতি জানতে চান।

এর আগে গত মঙ্গলবার তিন দিনের সফর শেষে সকাল সাড়ে ৯টায় বিমানে করে কক্সবাজার পৌঁছান। এরপর কক্সবাজারের উখিয়া ও টেকনাফের বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প ঘুরে দেখেন। আজ কৃহস্পতিবার সকালেও উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন তিনি।

এসময় রোহিঙ্গা ক্যাম্পে পরিচালিত যুক্তরাষ্ট্রভিত্তিক বিভিন্ন দাতা সংস্থার কর্মকাণ্ড পরিদর্শন করেন এবং নির্যাতিত রোহিঙ্গা, ক্যাম্পে দ্বায়িত্বরত সরকারি ও আন্তর্জাতিক সংস্থার কর্মকর্তাদের সঙ্গে কথা বলেন। আজ বিকালে ঢাকার উদ্দেশে কক্সবাজার ত্যাগ করার কথা রয়েছে মার্কিন রাষ্ট্রদূতের।

বিজনেস আওয়ার/০৬ ডিসেম্বর, ২০১৮/এমএএস

উপরে