sristymultimedia.com

ঢাকা, মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ৫ অগ্রহায়ণ ১৪২৬


দুবাই বিমানবন্দরের ইমিগ্রেশন পার হতে কিছুই লাগবেনা

১১:০৬এএম, ০৭ অক্টোবর ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক : পাসপোর্ট ও বোর্ডিং পাস ছাড়াই দুবাই বিমানবন্দরে ইমিগ্রেশন পার হতে পারবেন যাত্রীরা। কাউন্টারে যাত্রীদের চেক করা থেকে শুরু করে পাসপোর্ট বা বোর্ডিং পাস কিছুই দেখাতে হবে না।

রোববার (৬ অক্টোবর) উপসাগরীয় তথ্য-প্রযুক্তি প্রদর্শনী ‘জিআইটিএক্স’ টেক-শো চলাকালে জেনারেল ডিরেক্টরেট অব রেসিডেন্সি অ্যান্ড ফরেনার্স অ্যাফেয়ার্স (জিডিআরএফএ) দুবাইয়ের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আল মিররি এ তথ্য জানান।

তিনি বলেন, এ বছর জিআইটিএক্স-এ অংশগ্রহণকারীদের জন্য খুব গুরুত্বপূর্ণ খবর যে, তারা ভার্চুয়াল ‘বায়োমেট্রিক যাত্রাসেবা’ পেতে যাচ্ছেন। এটি কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহারে বিশ্বে নজির স্থাপন করবে।

যাত্রীদের আর তাদের পাসপোর্ট বা আইডি দেখানোর দরকার পড়বে না। যাত্রীরা কেবল নিজেদের মুখ দেখিয়ে প্লেনের উদ্দেশে টার্মিনাল দিয়ে হেঁটে যেতে পারেন।

কয়েক মাসের মধ্যে ‘বায়োমেট্রিক যাত্রাসেবা’ চালু করা সম্ভব হবে বলে জানান তিনি। ভবিষ্যতে ভ্রমণের জন্য সমস্ত বায়োমেট্রিক তথ্য জিডিআরএফএ-এর সিস্টেমে সংরক্ষণ করা হবে।

আমিরাতের চিফ অপারেটিং অফিসার আদেল আল রেদা বলেন, আমরা সর্বশেষ প্রযুক্তি এবং উদ্ভাবনের সাথে আমাদের পরিষেবাগুলিকে উন্নত করতে অবিরত চেষ্টা চালাচ্ছি।

জিডিআরএফএর সাথে আমাদের সহযোগিতার ফলে বিশ্বের প্রথম ‘বায়োমেট্রিক পাথ’ তৈরি হয়েছে - যা আমাদের সমস্ত যাত্রীদের দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে বিশ্বমানের ভ্রমণের অভিজ্ঞতা দেবে।

বিজনেস আওয়ার/০৭ অক্টোবর, ২০১৯/এ

উপরে