sristymultimedia.com

ঢাকা, শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯, ৩০ কার্তিক ১৪২৬


আরও কয়েকদিন বাজারে পেঁয়াজের ঝাঁজ থাকবে

০৬:০৯পিএম, ০৪ নভেম্বর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : আগামি ১০ থেকে ১৫ তারিখে মিশর থেকে ৫০ হাজার টনের বড় চালান আসলে দাম কমবে। ভারতের বেঙ্গালুরু থেকে ৯ হাজার টন পাঠানোর সিদ্ধান্ত হয়েছে।

পেঁয়াজ রফতানির নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য আমরা তাদের অনুরোধ জানিয়েছি। তবে আরও ১৫ থেকে ২০ দিন বাজারে পেঁয়াজের দামের প্রভাব থাকবে। বললেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

সোমবার (৪ নভেম্বর) বিকাল চারটায় বাণিজ্য মন্ত্রণালয়ে বাণিজ্য মন্ত্রীর সঙ্গে অস্ট্রেলিয়ান হাইকমিশনার জুলিয়া নিবলেটের সাক্ষাত করেন। সাক্ষাত শেষে সাংবাদিকদের সাথে কথোপকথনে বাণিজ্যমন্ত্রী এসব কথা বলেন।

টিপু মুনশি বলেন, পেঁয়াজের দাম বাজারে দশ টাকা কমেছে। টিসিবি থেকে আমাকে তেমনই রিপোর্ট দিয়েছে। বিষয়টি মনিটরিংয়ের জন্য মন্ত্রণালয়ের কয়েকজন কর্মকর্তাকে চট্টগ্রামে পাঠানো হয়েছে। তারা বাজার মনিটরিং করছে।

তিনি বলেন, এস আলম গ্রুপ, সিটি গ্রুপ ও মেঘনা গ্রুপ ১০ থেকে ১২ হাজার টন পেঁয়াজ আমদানি করবে। তা ইতোমধ্যে জাহাজে উঠে গেছে, যে কোন সময় তা দেশে পৌঁছে যাবে।

আর এস আলম ৫০ হাজার টন পেঁয়াজ আনার পরিকল্পনা করেছে, ৭ থেকে ১০ দিনের মধ্যে তা দেশে আসবে। গতকাল মিয়ানমার থেকে ১ হাজার টন পেঁয়াজ এসেছে। মিয়ানমারই আমাদের সবচেয়ে বেশি সাপোর্ট দিচ্ছেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, আমাদের দৈনিক চাহিদা ৬ হাজার টন পেঁয়াজ। সব পেঁয়াজ তো বাইরে থাকে আসবে না, কিছু পেঁয়াজের উৎপাদন আমাদের রয়েছে। আর বাইরের মার্কেট থেকে পেঁয়াজ ঢুকছে। আশা করি দুই-একদিনের মধ্যে আরো ভালো রিপোর্ট পাবো।

অস্ট্রেলিয়ার রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক প্রসঙ্গে তিনি বলেন, এই মাসের ১২ তারিখ ব্যবসায়ী দলসহ অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড যাবো। সে বিষয়ে আজ আলোচনা হয়েছে। দুই দেশের কি কি ব্যবসা হতে পারে সেটি নিয়ে কথা হয়েছে।

ব্যবসা সংক্রান্ত কি বিনিয়োগ এ দেশে করা যাবে, ব্যবসায়িক সম্পর্ক কিভাবে বাড়ানো যায়, এক্সপোর্ট ইমপোর্ট পাওয়ার জেনারেশনের বিষয়ে রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকে কথা হয়েছে।

বিজনেস আওয়ার/০৪ নভেম্বর, ২০১৯/এ

উপরে