sristymultimedia.com

ঢাকা, মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬


পতনেও থেমে নেই বিও হিসাব খোলা

১০:৩০এএম, ০৯ নভেম্বর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : চলতি বছরের শুরু থেকে দেশের শেয়ারবাজারে পতনের মধ্যে অতিবাহিত হচ্ছে। অক্টোবর মাসেও এই পতন ধারা অব্যাহত ছিল। পতনের মধ্যেও অক্টোবর মাসে শেয়ারবাজারে বিনিয়োগের জন্য নতুন নতুন বিনিয়োগকারী প্রবেশ করেছে। অর্থাৎ অক্টোবর মাসে শেয়ারবাজারে বিনিয়োগের জন্য ৭ হাজার নতুন বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাব খুলেছে বিনিয়োগকারীরা। সেন্ট্রাল ডিপজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, অক্টোবরের শেষ দিন বিও অ্যাকাউন্টধারীর সংখ্যা দাড়িয়েছে ২৫ লাখ ৬৯ হাজার ৬৪৬টিতে। যা আগের মাসের অর্থাৎ সেপ্টেম্বরের শেষ দিন ছিল ২৫ লাখ ৬২ হাজার ৩১৩টিতে। অর্থাৎ অক্টোবর মাসে বিও অ্যাকাউন্টধারীর সংখ্যা বেড়েছে ৭ হাজার ৩৩৩টি।

জানা যায়, ২৫ লাখ ৬৯ হাজার ৬৪৬টি বিও হিসাবের মধ্যে পুরুষ হিসাবের সংখ্যা রয়েছে ১৮ লাখ ৭২ হাজার ৪৭টি। যা সেপ্টেম্বর মাসের শেষ দিন ছিলো ১৮ লাখ ৬৬ হাজার ৯৮৬টিতে। অর্থাৎ এ সময়ে পুরুষ বিও হিসাব সংখ্যা বেড়েছে ৫ হাজার ৬১টি।

অক্টোবরে নারী হিসাবধারীর সংখ্যা ২ হাজার ২০৫টি বেড়ে দাড়িয়েছে ৬ লাখ ৮৪ হাজার ৫৬৫টিতে। সেপ্টেম্বরে নারী হিসাবধারীর সংখ্যা ছিল ৬ লাখ ৮২ হাজার ৩৬০টি।

আর শেষ একমাসে কোম্পানি হিসাব ৬৭টি বেড়ে দাড়িয়েছে ১৩ হাজার ৩৪টিতে। সেপ্টেম্বরে কোম্পানি হিসাবের সংখ্যা ছিল ১২ হাজার ৯৬৭টিতে।

এ সময়ে দেশে অবস্থানকারীরা ৭ হাজার ২৪৭টি বিও হিসাব খুলেছে। যার কারণে দেশি বিনিয়োগকারীদের বিও হিসাব সংখ্যা দাড়িয়েছে ২৪ লাখ ১২ হাজার ৭১৩টিতে। সেপ্টেম্বর মাসে এ সংখ্যা ছিল ২৪ লাখ ৫ হাজার ৪৬৬টিতে।

আর প্রবাসী বিনিয়োগকারীরা নতুন করে ১৯টি বিও হিসাব খুলেছে শেষ এক মাসে। অক্টোবরে প্রবাসীদের বিও দাঁড়িয়েছে ১ লাখ ৪৩ হাজার ৮৯৯টিতে। যা সেপ্টেম্বরে ছিল ১ লাখ ৪৩ হাজার ৮৮০টিতে।

বিজনেস আওয়ার/০৯ নভেম্বর, ২০১৯/এস

উপরে