sristymultimedia.com

ঢাকা, সোমবার, ১৮ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬


উপকূলের দিকে ধেয়ে আসছে ‘বুলবুল’, বন্দরে তিন নম্বর সংকেত

১১:১৭এএম, ০৮ নভেম্বর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদকঃ বঙ্গোপসাগরে সৃষ্ট প্রবল ঘূর্ণিঝড় ‘বুলবুল’ উপকূলের দিকে ধেয়ে আসছে। এ কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রাসমুদ্রবন্দরগুলোকে তিন নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। তবে এটি বাংলাদেশ নাকি ভারতের উপকূলে আঘাত হানবে তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অগ্রসর ও ঘণীভূত হয়ে প্রবল ঘূর্ণিঝড় ‘বুলবুল’ আকারে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে।

ভারতের আবহাওয়া বিভাগ জানিয়েছে এটি আজ শুক্রবার সকালে বাংলাদেশের পটুয়াখালীর খেপুপাড়া থেকে ৬৩০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে। এটি আরও ঘণীভূত হয়ে উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে এবং আগামীকাল এটি আরো শক্তি সঞ্চয় করতে পারে এবং রবিবার (১০ নভেম্বর) পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের সীমান্তবর্তী অঞ্চল অতিক্রম করতে পারে।

ঘূর্ণিঝড়টির কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে গতকাল বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ছিল ঘণ্টায় ৯০ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১শ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

আগামী রবিবার এটি আঘাত হানার সময় গতিবেগ প্রায় ১৩৫ কিলোমিটার থাকতে পারে বলে জানিয়েছে সূত্র।

বঙ্গোপসাগরটির প্রভাবে সাগর উত্তাল হয়ে উঠেছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত নৌযানগুলোকে গভীর সাগরে না গিয়ে উপকূলের কাছাকাছি থাকতে বলা হয়েছে।

আবহাওয়াবিদরা বলছেন, প্রবল ঘূর্ণিঝড়টির অগ্রবর্তী অংশের প্রভাবে সমুদ্রবন্দরগুলো, উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় দমকা/ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ কারণে বাংলাদেশে প্রবল বৃষ্টিপাত হতে পারে বলে জানানো হয়েছে আবহাওয়ার পূর্বাভাসে।

বিজনেস আওয়ার/৮ নভেম্বর, ২০১৯/আরআই

উপরে