sristymultimedia.com

ঢাকা, শনিবার, ৭ ডিসেম্বর ২০১৯, ২২ অগ্রহায়ণ ১৪২৬


ফোক ফেস্টের শেষ রাতে মঞ্চ মাতাবেন যারা

০৩:৩৬পিএম, ১৬ নভেম্বর ২০১৯

বিনোদন ডেস্ক : 'ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট ২০১৯' শেষ হচ্ছে আজরাতে। এ উৎসবের শেষ রাতে আজ লোকসংগীত পরিবেশন করবেন নন্দিত কণ্ঠশিল্পী চন্দনা মজুমদার ও মালেক কাওয়াল, রাশিয়ার আলোচিত ব্যান্ড সাত্তুমা ও পাকিস্তানি সুফি এবং রক-ফিউশন গানের জনপ্রিয় ব্যান্ড জুনুনের পরিবেশনা।

আজ প্রথমে মঞ্চে উঠবেন কাওয়ালি গানের সাড়া জাগানো বাংলাদেশী কণ্ঠশিল্পী মালেক কাওয়াল। যিনি বিশ্বাস করেন, কাওয়ালি গানের মূর্ছনা ছড়িয়ে পড়বে বিশ্বব্যাপী। চার দশকের সংগীত সাধনা ও অনবদ্য পরিবেশনা দিয়ে মালেক কাওয়াল আজ হয়ে উঠেছেন বাংলা লোকসংগীতের এক অনন্য নাম।

রাশিয়ার কারেলিয়া অঞ্চলের আলোচিত ব্যান্ড সাত্তুমা। ফোক ঘরানার এ ব্যান্ডটি রাশিয়া ছাড়াও যুক্তরাষ্ট্র, ফিনল্যান্ড, জার্মান, এস্তোনিয়াসহ বিভিন্ন দেশে সংগীত পরিবেশন করে দর্শক প্রশংসা কুড়িয়েছে। মঞ্চে নানা ধরনের বাদ্যযন্ত্র বাজিয়ে এক অদ্ভুত মূর্ছনায় দর্শককে আবিষ্ট করে রাখেন সাত্তুমার সদস্যরা। ফোক ফেস্ট ২০১৯'তে ব্যান্ডিটির এটিই প্রথম অংশ গ্রহণ।

পাকিস্তানের জুনুন ব্যান্ডের জন্য এটা প্রথম ঢাকা সফর নয়। এর সদস্যরা তাই ভালো করেই জানেন এ দেশের দর্শক, শ্রোতার পছন্দ কী। সে কারণেই 'ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট ২০১৯'র আজকের পরিবেশনার জন্য তারা নির্বাচন করেছেন সুফিরফ ও ফিউশনধর্মী কিছু গান।

পাকিস্তানি ব্যান্ড জুনুন উপমহাদেশের সংগীতপ্রেমীদের প্রিয় একটি নাম। সুফি ঘরানার গান দিয়ে দুই যুগেরও বেশি সময় ধরে শ্রোতাদের মোহাবিষ্ট করে রেখেছে ব্যান্ডটি। ১৯৯৭ সালে প্রকাশিত এই জুনুনের চতুর্থ অ্যালবাম 'আজাদি' উপমহাদেশজুড়ে ঝড় তুলেছিল।

বিজনেস আওয়ার/১৬ নভেম্বর, ২০১৯/এ

এই বিভাগের অন্যান্য খবর

উপরে