sristymultimedia.com

ঢাকা, মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯, ২৫ অগ্রহায়ণ ১৪২৬


এবার চালের বাজারে অস্থিরতা বাড়ছে

০৫:০০পিএম, ১৮ নভেম্বর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : চলতি মাসের শুরুতেই দেশের বৃহত্তম চালের মোকাম কুষ্টিয়ায় হঠাৎ করে দাম বাড়তে শুরু করেছে। চালকল মালিকদের সিন্ডিকেটে চালের বাজার অস্থির বলে অভিযোগ পাইকারি ও খুচরা বিক্রেতাদের। তবে মিল মালিকদের দাবি, বাজারে ধানের দাম বাড়ার কারণেই চালের দাম বেড়েছে।

চলতি মাসে ধান ওঠার মৌসুম শুরু হয়েছে। চালকলগুলোতে আসতে শুরু করেছে নতুন ধান। এ অবস্থায় দেশের বৃহত্তম চালের মোকাম কুষ্টিয়ার খাজানগরে সব ধরনের চালের দাম বেড়েছে। ৫০ কেজির মোটা চালের বস্তার দাম ১ হাজার ৭শ টাকা থেকে বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৫০ টাকায়। মিনিকেটের ৫০ কেজি বস্তার দাম ২ হাজার ২শ' টাকা থেকে বেড়ে হয়েছে ২ হাজার ৬শ টাকা। অস্বাভাবিকভাবে বেড়ে যাওয়ায় চাল কিনতে হিমশিম খাচ্ছেন ভোক্তারা।

কৃষকরা বলেন, ধানের দাম নেই। সরকার যদি দামটা ঠিক করে দেয় তাহলে আমরা ন্যায্যমূল্য পাবো। সরকারের কাছে আমাদের দাবি ধানের দাম যেন বাড়ানো হয়।

ব্যবসায়ীদের দাবি, কৃষকদের হাতে তো ধান নেই, সবই চালকল মালিকদের কাছে চলে এসেছে, একটা মহল সঙ্কট সৃষ্টি করে দাম বাড়িয়েছে। মিল মালিকদের হঠাৎ করেই দাম বাড়ানো ঠিক হয়নি। গুদামে যে ধান আছে সেটা দিয়েই চালাতে পারতো। ধানের দাম বেশি হলে এক সপ্তাহ ধান না কিনে মিল বন্ধ রাখুক। গুদামে যা আছে সেটা দিয়েই চালানোর কথা বলেন অনেকে। চালের দাম বাড়ানো কোনোভাবেই ঠিক হয়নি।

পাইকারি ও খুচরা ব্যবসায়ীদের অভিযোগ, মিল মালিকরা ধান মজুদ করে রাখার কারণেই বেড়েছে সব ধরনের চালের দাম।

বিজনেস আওয়ার/১৮ নভেম্বর, ২০১৯/আরআই

এই বিভাগের অন্যান্য খবর

উপরে