sristymultimedia.com

ঢাকা, বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬


আইপিও বিজয়ীদেরকেই নিতে হচ্ছে রিং শাইনের লভ্যাংশ

০৪:২০পিএম, ২৮ নভেম্বর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : সার্কিট ব্রেকার জটিলতায় রিং শাইন টেক্সটাইলের শেয়ার লেনদেন রেকর্ড ডেটের পরে শুরু করার প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ। যাতে রেকর্ড ডেটের আগে শেয়ারহোল্ডার পরিবর্তনের কোন সুযোগ থাকছে না। এমতাবস্থায় বাধ্য হয়ে প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) শেয়ার বিজয়ীদেরকেই কোম্পানিটির ২০১৮-১৯ অর্থবছরের ব্যবসায় ঘোষিত লভ্যাংশ নিতে হবে।

ডিএসইর এক উর্ধ্বতন কর্মকর্তা বিজনেস আওয়ারকে বলেন, সার্কিট ব্রেকার জটিলতার কারনে রিং শাইনের লেনদেন রেকর্ড ডেটের পরে শুরু করার জন্য প্রাথমিকভাবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কারন রেকর্ড ডেটের পরে ঘোষিত লভ্যাংশের প্রভাব থাকে না। ফলে ওইসময় লভ্যাংশ সংক্রান্ত বিষয়ে সার্কিট ব্রেকার না থাকার বিষয়টি অকার্যকর হয়ে পড়বে। তখন বিএসইসির নির্দেশনা অনুযায়ি লেনদেনের প্রথমদিন সার্কিট ব্রেকার দিয়ে রিং সাইনের লেনদেন শুরু হবে।

রিং শাইনের পরিচালনা পর্ষদ ২০১৮-১৯ অর্থবছরের ব্যবসায় গত ২০ নভেম্বর ১৫ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। আর এই লভ্যাংশ দেওয়ার লক্ষ্যে শেয়ারহোল্ডার নির্বাচনের জন্য ১১ ডিসেম্বর রেকর্ড ডেট নির্ধারন করা হয়েছে। আর কোম্পানিটির শেয়ার লেনদেন রেকর্ড ডেটের পরে শুরু করতে যাচ্ছে ডিএসই কর্তৃপক্ষ। এমতাবস্থায় আইপিও বিজয়ীদেরকে বাধ্যতামূলকভাবেই লভ্যাংশ নিতে হবে।

নিয়ম অনুযায়ি, লভ্যাংশ সংক্রান্ত বোর্ড সভার পরে যেদিন একটি কোম্পানির শেয়ার লেনদেন হয়, সেদিন সার্কিট ব্রেকার থাকে না। কিন্তু গত ১৪ নভেম্বর বিএসইসি এক নির্দেশনায় যেকোন নতুন শেয়ারের লেনদেনের প্রথমদিনে সার্কিট ব্রেকার আরোপের সিদ্ধান্ত জানিয়েছে। ফলে রিং সাইনের লেনদেনের প্রথমদিনে এক নির্দেশনায় সার্কিট ব্রেকার না থাকলেও আরেক নির্দেশনায় আরোপ করতে হবে। এই সমস্যা কাটিয়ে উঠতে সম্ভাব্য রেকর্ড ডেটের পরে লেনদেনে যাবে ডিএসই।

বিজনেস আওয়ার/২৮ নভেম্বর, ২০১৯/আরএ

এই বিভাগের অন্যান্য খবর

উপরে