sristymultimedia.com

ঢাকা, বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬


টানা ৫ কার্যদিবস উত্থান শেয়ারবাজারে

০২:৪৪পিএম, ০১ ডিসেম্বর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : রবিবার (১ ডিসেম্বর) উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের প্রধান প্রধান সূচক বেড়েছে। আজকে নিয়ে শেয়ারবাজার টানা ৫ কার্যদিবস উত্থান হয়েছে। এই ৫ কার্যদিবসে ডিএসইর ডিএসইএক্স ৭০ পয়েন্ট আর সিএসইতে সিএএসপিআই ২০৮ পয়েন্ট বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৭৫৯ পয়েন্টে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৫ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৭৮ ও ১৬৪৫ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৫২১ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৯১ কোটি ৪৪ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৪৩০ কোটি ২০ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৫৩টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৬৬টির বা ৪৭ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৫০টির বা ৪২ শতাংশের এবং ৩৭টি বা ১১ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লাফার্জহোলসিমের। এদিন কোম্পানিটির ২৮ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা ফরচুন সুজের ১৫ কোটি ২২ লাখ টাকার এবং ১৪ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে ইউনাইটেড ফাইন্যান্স।

ডিএসইর টপটেন লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে : প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, লংকাবাংলা ফাইন্যান্স, ডাচ-বাংলা ব্যাংক, সুহৃদ, বিকন ফার্মা, প্রিমিয়ার ব্যাংক এবং বেক্সিমকো লিমিটেড।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৬৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৪৫৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২২টির, কমেছে ৯৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির দর। আজ সিএসইতে ২৫ কোটি টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বিজনেস আওয়ার/০১ ডিসেম্বর, ২০১৯/এস

এই বিভাগের অন্যান্য খবর

উপরে