sristymultimedia.com

ঢাকা, বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬


নভেম্বরে বিও হিসাব ৮ হাজার বেড়েছে

১১:১৯এএম, ০২ ডিসেম্বর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : চলতি বছরের শুরু থেকে দেশের শেয়ারবাজারে পতনের মধ্যে অতিবাহিত হচ্ছে। নভেম্বর মাসেও এই পতন ধারা অব্যাহত ছিল। পতনের মধ্যেও নভেম্বর মাসে শেয়ারবাজারে বিনিয়োগের জন্য নতুন নতুন বিনিয়োগকারী প্রবেশ করেছে। অর্থাৎ নভেম্বর মাসে শেয়ারবাজারে বিনিয়োগের জন্য ৭ হাজার নতুন বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাব খুলেছে বিনিয়োগকারীরা। সেন্ট্রাল ডিপজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, নভেম্বরের শেষ দিন বিও অ্যাকাউন্টধারীর সংখ্যা দাড়িয়েছে ২৫ লাখ ৭৭ হাজার ৭৪৬টিতে। যা আগের মাসের অর্থাৎ অক্টোবরের শেষ দিন ছিল ২৫ লাখ ৬৯ হাজার ৬৪৬টিতে। অর্থাৎ নভেম্বর মাসে বিও অ্যাকাউন্টধারীর সংখ্যা বেড়েছে ৮ হাজার ১০০টি।

জানা যায়, ২৫ লাখ ৭৭ হাজার ৭৪৬টি বিও হিসাবের মধ্যে পুরুষ হিসাবের সংখ্যা রয়েছে ১৮ লাখ ৭৮ হাজার ৫০৫টি। যা অক্টোবর মাসের শেষ দিন ছিলো ১৮ লাখ ৭৭ হাজার ৪৭টিতে। অর্থাৎ এ সময়ে পুরুষ বিও হিসাব সংখ্যা বেড়েছে ৬ হাজার ৪৫৮টি।

নভেম্বরে নারী হিসাবধারীর সংখ্যা ১ হাজার ৫৭৪টি বেড়ে দাড়িয়েছে ৬ লাখ ৮৬ হাজার ১৩৯টিতে। অক্টোবরে নারী হিসাবধারীর সংখ্যা ছিল ৬ লাখ ৮৪ হাজার ৫৬৫টি।

আর শেষ একমাসে কোম্পানি হিসাব ৬৮টি বেড়ে দাড়িয়েছে ১৩ হাজার ১০২টিতে। অক্টোবরে কোম্পানি হিসাবের সংখ্যা ছিল ১৩ হাজার ৩৪টিতে।

এ সময়ে দেশে অবস্থানকারীরা ৭ হাজার ৩৮১টি বিও হিসাব খুলেছে। যার কারণে দেশি বিনিয়োগকারীদের বিও হিসাব সংখ্যা দাড়িয়েছে ২৪ লাখ ১৯ হাজার ৯৪টিতে। অক্টোবর মাসে এ সংখ্যা ছিল ২৪ লাখ ১২ হাজার ৭১৩টিতে।

আর প্রবাসী বিনিয়োগকারীরা নতুন করে ১ হাজার ৬৫১টি বিও হিসাব খুলেছে শেষ এক মাসে। নভেম্বরের শেষ দিন প্রবাসীদের বিও দাঁড়িয়েছে ১ লাখ ৪৫ হাজার ৫৫০টিতে। যা অক্টোবরের শেষ দিন ছিল ১ লাখ ৪৩ হাজার ৮৯৯টিতে।

বিজনেস আওয়ার/০২ ডিসেম্বর, ২০১৯/এস

এই বিভাগের অন্যান্য খবর

উপরে