sristymultimedia.com

ঢাকা, বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬


পতন শেয়ারবাজারে, কমেছে লেনদেনও

০২:৫১পিএম, ০২ ডিসেম্বর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : রবিবার উত্থান হলেও সোমবার (০২ ডিসেম্বর) পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক কমেছে। একইসঙ্গে কমেছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেনও। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৭৩৫ পয়েন্টে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১০ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ১৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৬৮ ও ১৬২৯ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪৮২ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৩৯ কোটি ১৭ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৫২১ কোটি ৬৪ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৪৬টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১২৪টির বা ৩৬ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৬৬টির বা ৫৬ শতাংশের এবং ২৮টি বা ৯ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লাফার্জহোলসিমের। এদিন কোম্পানিটির ১৩ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা প্রিমিয়ার ব্যাংকের ১২ কোটি ৮ লাখ টাকার এবং ১১ কোটি ৫০ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে প্যারামাউন্ট ইন্স্যুরেন্স।

ডিএসইর টপটেন লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে : আইএফআইসি ব্যাংক, স্কয়ার ফার্মা, ডাচ-বাংলা ব্যাংক, ফরচুন সুজ, ন্যাশনাল টিউবস, এক্সিম ব্যাংক এবং সিটি ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৪১০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৯৭টির, কমেছে ১২৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির দর। আজ সিএসইতে ১৯ কোটি ২৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বিজনেস আওয়ার/০২ ডিসেম্বর, ২০১৯/এস

এই বিভাগের অন্যান্য খবর

উপরে