ঢাকা, বৃহস্পতিবার, ২৪ মে ২০১৮, ১০ জ্যৈষ্ঠ ১৪২৫


বিদায়ী সপ্তাহে ডিএসইতে লেনদেন বেড়েছে ৩০ শতাংশ

২০১৭ নভেম্বর ১৭ ১৬:১৭:২৪

বিজনেস আওয়ার : বিদায়ী সপ্তাহে দেশের উভয় শেয়ারবাজারে সব সূচক বেড়েছে। টাকার পরিমাণে লেনদেনও আগের সপ্তাহ থেকে বেড়েছে। তবে হাত বদল হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের দর কমেছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, সপ্তাহজুড়ে ডিএসইতে মোট ৪ হাজার ৬৮৪ কোটি ৯৯ লাখ ৪০ হাজার ৭৩৮ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ১ হাজার ৯৩ কোটি ৮৬ লাখ ৮ হাজার ৯৪ টাকা বা ৩০.৪৬ শতাংশ বেশি। আগের সপ্তাহে লেনদেন হয়েছিলো ৩ হাজার ৫৯১ কোটি ১৩ লাখ ৩২ হাজার ৬৪৪ টাকা।

প্রধান শেয়ারবাজার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স এক সপ্তাহে ৮৮.৫৩ পয়েন্ট বা ১.৪৩ শতাংশ বেড়ে দাড়িয়েছে ৬২৮২ পয়েন্টে। এছাড়া শরিয়াহ সূচক ৩৪.১৬ পয়েন্ট বা ২.৫৫ শতাংশ বেড়ে ১৩৭৫ পয়েন্টে ও ডিএসই-৩০ সূচক ৩৫.৫৪ পয়েন্ট বা ১.৫৮ শতাংশ বেড়ে দাড়িয়েছে ২২৭৯ পয়েন্টে।

আর সপ্তাহজুড়ে লেনদেনে অংশগ্রহণ করেছে ৩৩৭টি প্রতিষ্ঠান। এদের মধ্যে দর বেড়েছে ১৩৫টির, কমেছে ১৮৫টির আর অপরিবর্তিত রয়েছে ১৭টির দর।

অপর শেয়ারবাজার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২৫০ পয়েন্ট বা ১.৩০ শতাংশ বেড়ে সপ্তাহ শেষে দাড়িয়েছে ১৯৪৪৫ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ১৫২ পয়েন্ট বা ১.৩০ শতাংশ, সিএসই-৫০ সূচক ২৬ পয়েন্ট বা ১.৭৬ শতাংশ, সিএসই-৩০ সূচক ৩০০ পয়েন্ট বা ১.৭৩ শতাংশ এবং সিএসআই ২০ পয়েন্ট বা ১.৬২ শতাংশ বেড়ে সপ্তাহ শেষে দাড়িয়েছে যথাক্রমে ১১৭৬৯, ১৪৮১, ১৭৫৪২ ও ১২৪৯ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে হাত বদল হওয়ার ২৮০টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ১০৬টির, কমেছে ১৫৩টির আর অপরিবর্তিত রয়েছে ২১টির দর।

আর সিএসইতে বিদায়ী সপ্তাহে ৩০৭ কোটি ৭ লাখ ৭২ হাজার ৪৯১ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ৯১ কোটি ৪৬ হাজার ৫৭০ টাকা বেশি। আগের সপ্তাহে লেনদেন হয়েছিলো ২১৬ কোটি ৭ লাখ ২৫ হাজার ৯২১ টাকার।

বিজনেস আওয়ার/পিএস

উপরে