ঢাকা, মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮, ৬ অগ্রহায়ণ ১৪২৫


বসার ধরন দেখেই মানুষ চিনুন

২০১৭ নভেম্বর ১৭ ২৩:১১:৩৪

বিজনেস আওয়ার প্রতিবেদকঃ প্রতিটি মানুষের আলাদা আলাদা ব্যাক্তিত্ব বোধ রয়েছে। তাই প্রতিটি মানুষের বসার ধরন আলাদা হয়ে থাকে। তবে অভ্যাসের কারনে অনেকের বসার ধরনে তারতম্য ঘটে থাকে।

বাবু হয়ে বসাঃ এই ভঙ্গিমায় বসার সাথে সবাই কম বেশি পরিচিত। যদি বাবু হয়ে বসে খাওয়া বা কাজকর্ম করা আপনার বিশেষ প্রিয় হয়ে থাকে তাহলে বুঝে নিতে হবে যে এভাবে বসে তিনি একজন খোলা মনের মানুষ এবং একজন সৃজনশীল ব্যক্তিও বটে।

পায়ের উপরে পা তুলে বসাঃ পায়ের উপরে যারা পা তুলে বসেন, তাঁরা দৃঢ় মানসিকতার হন অধিকারী হন। যারা এভাবে বসে তারা জীবনের প্রতিটি পদক্ষেপে পা ফেলেন আত্মবিশ্বাসের সঙ্গে। আবার অনেক সময় দেখা গিছে মহিলারা যখন ইনসিকিউরিটিতে ভোগেন, তখনও তাঁরা পায়ের উপরে পা তুলে বসেন।

পায়ের পাতা আড়াআড়ি রেখে বসাঃ যে কোনো জায়গায় বসার সময়ে যদি পা ক্রস করে কেউ বসে, তাহলে বুঝতে হবে মাটির খুব কাছের মানুষ তিনি। সব বিষয়েই তিনি বিনয়ী থাকতে পছন্দ করেন তিনি।

বেঞ্চের মাঝামাঝি বসাঃ একটা ফাঁকা বেঞ্চির সব জায়গা খালি পড়ে থাকা শর্তেও কেউ একজন তার মাঝখানে বসলো। এর থেকে জানা যায় সে আসলে কোন প্রকৃতির লোক। সাধারণত, যারা বেঞ্চের মাঝামাঝি বসেন, তাঁরা খানিকটা আত্মবিশ্বাসী এবং আত্মকেন্দ্রিক স্বভাবের হয়ে থাকে।

হাত জড়ো করে বসাঃ যারা দুই হাত জড়ো করে বসেন তারা নরম প্রকৃতির মানুষ হয়ে থাকেন।

দুই হাত ভাঁজ করে বসাঃ বসার সময় বা দাঁড়ানোর সময় যারা বেশিরভাগ সময়েই হাত ভাজ করে থাকেন, তাঁরা সাধারণত রগচটা স্বভাবের বা রাগী হয়ে থাকেন।

হাতের উপরে হাত রেখে বসাঃ যারা বেশিরভাগ সময়ে হাতের উপরে হাত রেখে বসেন, তাঁরা সাধারণত শান্তিপ্রিয় মানুষ হয়ে থাকেন।

পা সোজা রেখে বসাঃ সাধারণত যারা পা সোজা রেখে বসেন, গবেষণা জানাচ্ছে তাঁরা প্রবল আত্মবিশ্বাসী ধরণের মানুষ হয়ে থাকেন। চাকরির ইন্টারভিউতে অপেক্ষারত অবস্থায় বা মাঠে নামার আগে খেলোয়াড়দের এই ভঙ্গিমায় প্রায়ই বসতে দেখি আমরা।

বিজনেস আওয়ার/ ১৫ নভেম্বর/ এমএএস

উপরে