ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫


ব্লু হোয়েলের পর এবার টুইটারেও মৃত্যুফাঁদ!

২০১৭ নভেম্বর ১৮ ০১:১০:১৩

বিজনেস আওয়ার ডেস্কঃ ব্লু হোয়েল গেইমের কারণে বিশ্বজুড়ে বিভিন্ন দেশে কয়েকশ কিশোর-তরুণের আত্মহত্যার খবরের রেশ না কাটতেই এলো নতুন এক দুঃসংবাদ। টুইটার ব্যবহার করে বিষন্নতায় ভুগতে থাকাদের খুঁজে বের করে হত্যাযজ্ঞ চালানো এক তরুণকে সম্প্রতি গ্রেফতার করেছে পুলিশ, যার বাড়িতে পাওয়া গেছে নিহত ব্যক্তিদের কাটা অঙ্গ-প্রত্যঙ্গ।

২৭ বছর বয়সী জাপানি সিরিয়াল কিলার তাকাহিরো সিরাইশির টুইটার পেইজে লেখা থাকতো, ‘আমি তাদেরকে সাহায্য করতে চাই, যারা সত্যিই কষ্টে আছেন। দয়া করে আমার সঙ্গে সরাসরি যোগাযোগ করুন। এই লেখা পড়েই তার প্রতি আকৃষ্ট হতো বিষন্নতায় ভোগা তরুণেরা, যাদেরকে তাকাহিরো এতদিন ধরে হত্যা করে আসছিলেন বলে জানায় পুলিশ।

অক্টোবরে এই তরুণের জুমার অ্যাপার্টমেন্টে নয় জন ভিন্ন ভিন্ন ব্যক্তির কাটা অঙ্গ-প্রত্যঙ্গ পাওয়ার পর পুলিশ গ্রেফতার করে তাকে।

পুলিশ জানিয়েছে, টুইটারে যোগাযোগের মাধ্যমে বিষন্ন তরুণ ও কিশোরদের খুঁজে বের করতেন তাকাহিরো। পরে তাদেরকে আত্মহত্যায় উদ্বুদ্ধ করতেন তিনি। জীবন শেষ করে দিতে তাদেরকে সহায়তারও আশ্বাস দিতেন তিনি। ক্ষেত্র বিশেষে তাদের সঙ্গে নিজেও আত্মহত্যা করবেন বলে ভুয়া আশ্বাস দিতেন তাকাহিরো।

পুলিশ দাবি করছে, হত্যার স্বীকারোক্তি দিয়েছেন তাকাহিরো। তার গ্রেফতারের চারদিনের মাথায় টুইটার কর্তৃপক্ষ প্রকাশ করেছে একটি আনুষ্ঠানিক বিবৃতি, যেখানে তারা বলেছে, আত্মহত্যা বা নিজেকে ক্ষতি করার মতো বার্তাকে উৎসাহিত করা হবে না।

এই ঘটনায় শোক প্রকাশ করেছেন টুইটারের প্রধান নির্বাহী জ্যাক ডরসি। জাপান সরকারও এই ঘটনায় দেশটিতে সামাজিক যোগাযোগের মাধ্যমের ব্যবহারকে আরও সুসংহত করার নীতিমিালা তৈরির উদ্যোগ নিচ্ছে।

সুত্র : বিবিসি

বিজনেস আওয়ার / ১৬ নভেম্বর ২০১৭ / এমএএস

উপরে