ঢাকা, সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮, ৩ পৌষ ১৪২৫


সোনা চোরাচালানে রাজস্ব ক্ষতি হাজার কোটি টাকা: টিআইবি

২০১৭ নভেম্বর ২৭ ০৮:৫৯:৩৫

বিজনেস আওয়ার :সোনা চোরাচালানে বছরে প্রায় হাজার কোটি টাকা রাজস্ব ক্ষতির তথ্য উঠেছে ট্রান্সফারেন্সি ইন্টার‌ন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) গবেষণায়।


সোমবার টিআইবি প্রকাশিত গবেষণা প্রতিবেদনে বলা হয়, “বৈধ পথে আমদানি না হওয়ায় স্বর্ণখাতে সরকারের ন্যূনতম রাজস্ব ক্ষতি বাৎসরিক ৪৮৭-৯৭৪ কোটি টাকা।”



বাংলাদেশের অভ্যন্তরীণ বাজারে বার্ষিক ১৮-৩৬ মেট্রিক টন সোনার চাহিদা থাকার পরও এই চাহিদার ‘সিংহভাগ’ চোরাচালানের মাধ্যমে পূরণ হচ্ছে বলে প্রতিবেদনে উল্লেখ করেন টিআইবির গবেষক মোহাম্মদ রফিকুল হাসান।

গত চার অর্থবছরে বিমানবন্দরে ১ হাজার ৬৭৪ কেজি সোনা আটকের তথ্যও দেওয়া হয় প্রতিবেদনে।

তিনি বলেন, “উচ্চ শুল্ক, অনুমোদনের ক্ষেত্রে প্রক্রিয়াগত জটিলতা ও দীর্ঘসূত্রতা এবং ফ্রেইট ও ইন্স্যুরেন্সের অপ্রাপ্যতা ইত্যাদি কারণে স্বর্ণব্যবসায়ীরা বৈধভাবে স্বর্ণ আমদানি না করে চোরাচালানকৃত স্বর্ণের ওপর নির্ভরশীল হয়ে পড়েছেন।”

টিআইবির গবেষণা ও পলিসি বিভাগের পরিচালক রফিকুল হাসান ‘বাংলাদেশে স্বর্ণখাতে স্বচ্ছতা ও জবাবদিহিতা: একটি পূর্ণাঙ্গ নীতিমালা প্রণয়নের লক্ষ্যে পটভূমি বিশ্লেষণ’ শীর্ষক গবেষণাপত্রটি উপস্থাপন করেন।

স্বর্ণ খাতের আইনি কাঠামো পর্যালোচনাসহ বিদ্যমান বহুমুখী সমস্যা ও চ্যালেঞ্জগুলো চিহ্নিত ও এই খাতকে একটি স্বচ্ছ ও জবাবদিহিমূলক ব্যবস্থার অধীনে আনার লক্ষ্যে প্রয়োজনীয় সুপারিশমালা প্রণয়ণের উদ্দেশ্যে এ গবেষণাটি করা হয়।

গবেষণায় জাতীয় রাজস্ব বোর্ড, বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ ফাইনান্সিয়াল ইনটেলিজেন্স ইউনিট, রপ্তানি উন্নয়ন ব্যুরো, দুর্নীতি দমন কমিশন, শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধি এবং সংশ্লিষ্ট অংশীজনদের সাক্ষাৎকার নেওয়া হয় বলে রফিকুল জানান।

এছাড়া প্রাসঙ্গিক আইন, বিধিমালা, আদেশ, নির্দেশনা ও দলিলাদিসহ বই, প্রবন্ধ, গবেষণা ও গণমাধ্যমে প্রকাশিত সংবাদ প্রতিবেদন পর্যালোচিত হয়েছে উল্লেখ করেন রফিকুল হাসান।

সংবাদ সম্মেলনে টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেন, “চোরাচালানি নির্ভর স্বর্ণব্যবসায় সংশ্লিষ্ট আইন-সৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর একাংশ, স্থলবন্দর ও বিমানের সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের একাংশ এবং এদের সাথে ব্যবসায়ী ও চোরাকারবারিদের যোগসাজশের মাধ্যমে অবৈধতা এবং অনিয়ম অব্যাহত রয়েছে।

বিজনেস আওয়ার/পিএস

উপরে