ঢাকা, মঙ্গলবার, ১২ ডিসেম্বর ২০১৭, ২৭ অগ্রহায়ণ ১৪২৪

Bijoy-month-businesshour24

স্কয়ার টেক্সটাইলের বিক্রয় বাড়লেও মুনাফায় পতন

২০১৭ নভেম্বর ২৭ ১১:১৩:১০

বিজনেস আওয়ার প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত স্কয়ার টেক্সটাইলের চলতি অর্থবছরের ১ম প্রান্তিকে বা ৩ মাসে (জুলাই-সেপ্টেম্বর ২০১৭) পণ্য বিক্রয় বাড়লেও মুনাফায় পতন হয়েছে। এ সময় কোম্পানিটির বিক্রয় বেড়েছে ১২ শতাংশ। অন্যদিকে বিক্রিত পণ্যের জন্য কাচাঁমালসহ প্রত্যক্ষ ব্যয় বেড়ে হয়েছে ৮৯ শতাংশ। যাতে কোম্পানিটির নিট মুনাফা কমেছে।

কোম্পানির প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক হিসাব বিশ্লেষণে এ তথ্য পাওয়া গেছে।

দেখা গেছে, চলতি বছরের ১ম প্রান্তিকে কোম্পানিটির ২০৫ কোটি ৫৮ লাখ টাকার পণ্য বিক্রয় হয়েছে। যার পরিমাণ আগের বছরের একই সময়ে হয়েছিল ১৮৪ কোটি ৫ লাখ টাকা। এ হিসাবে বিক্রয় বেড়েছে ২১ কোটি ৫৩ লাখ টাকার বা ১২ শতাংশ।

এদিকে আগের বছরে বিক্রয়ের জন্য কাচাঁমালসহ অন্যান্য প্রত্যক্ষ ব্যয় (উৎপাদন ব্যয়) হয়েছিল ১৫৫ কোটি ৮০ লাখ টাকা। যা ছিল বিক্রয়ের ৮৫ শতাংশ। যাতে গ্রোস প্রফিট (মোট মুনাফা) হয়েছিল ২৮ কোটি ২৫ লাখ টাকা। কিন্তু এ বছরের প্রথম প্রান্তিকে বিক্রয়ের বিপরীতে ৮৯ শতাংশ হারে উৎপাদন ব্যয় হয়েছে ১৮২ কোটি ১৮ লাখ টাকা। যাতে গ্রোস প্রফিট হয়েছে ২৩ কোটি ৪১ লাখ টাকা। এ হিসাবে গ্রোস প্রফিট কমেছে ৪ কোটি ৮৪ লাখ টাকা বা ১৭ শতাংশ।

এদিকে কোম্পানিটির বিক্রয় বৃদ্ধির কারনে পরিচালন ব্যয় বেড়েছে। এছাড়া কয়েকগুণ সুদজনিত ব্যয় বেড়েছে। কোম্পানিটির আগের বছরের ৫ কোটি ৫৬ লাখ টাকার পরিচালন ব্যয় এ বছরে বেড়ে হয়েছে ৬ কোটি ৪১ লাখ টাকা। আর ৪০ লাখ টাকার সুদজনিত ব্যয় এ বছর বেড়ে হয়েছে ২ কোটি ৮ লাখ টাকা।

কোম্পানিটির ১ম প্রান্তিকে বিক্রয় থেকে উৎপাদন ব্যয়, পরিচালন ব্যয়, সুদজনিত ব্যয় ও কর সঞ্চিতি শেষে নিট মুনাফা দাড়িয়েছে ১২ কোটি ৪ লাখ টাকা বা শেয়ারপ্রতি ০.৬৭ টাকা। যা আগের বছর হয়েছিল ১৭ কোটি ৯৭ লাখ টাকা বা শেয়ারপ্রতি ১.০০ টাকা। এ হিসাবে মুনাফা কমেছে ৫ কোটি ৯৩ লাখ টাকা বা ৩৩ শতাংশ।

১৭৮ কোটি ৯১ লাখ টাকার পরিশোধিত মূলধনের স্কয়ার টেক্সটাইলে ৭৪৬ কোটি ৫৬ লাখ টাকার নিট সম্পদ রয়েছে। যা শেয়ারপ্রতি হিসাবে ৪১.৭৩ টাকা।

উল্লেখ্য রবিবার (২৬ নভেম্বর) লেনদেন শেষে কোম্পানিটির শেয়ার দর দাড়িয়েছে৬১.২০ টাকায়।

বিজনেস আওয়ার/আরএ

উপরে