ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৫


‘কর্মশালায় করদাতাদের কর সচেতনতা বাড়াবে’

২০১৭ নভেম্বর ২৬ ২০:০০:০৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : কর প্রদানে উদ্বুদ্ধকরণ কর্মশালার মাধ্যমে করদাতাদের কর সচেতনতা আরো বাড়বে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) খুলনার কর কমিশনার মো. ইকবাল হোসেন।

রবিবার (২৬ নভেম্বর) খুলনা কর অঞ্চল ও খুলনা নৌ অঞ্চলের যৌথ উদ্যোগে সামরিক ও অসামরিক কর্মকর্তা এবং নাবিকদের কর প্রদানে উদ্বুদ্ধকরণ, পরামর্শ প্রদান ও আয়কর রিটার্ন গ্রহণ বিষয়ক কর্মশালা অনুষ্ঠানের মুখ্য আলোচক কমিশনার মো. ইকবাল হোসেন এ কথা বলেন। কর্মশালা কর্মকর্তা ও নাবিক উপস্থিত ছিলেন ৫৩০ জন। এসময় রিটার্ন গ্রহণ করেছেন ৩১৯ জন। পাশাপাশি নতুন ইটিআইএন করেছেন ৮৩ জন।

কর্মশালায় প্রধান অতিথি ছিলেন কমডোর কমান্ডিং খুলনা কমডোর সামসুল আলম। বানৌজা তিতুমীর মাল্টিপারপাস হলে খুলনা নৌ অঞ্চলে কর্মরত সব স্তরের কর্মকর্তা ও নৌ সদস্যদের আয়কর বিষয়ক সম্যকজ্ঞান এবং কর প্রদানে সহযোগীতার উদ্দেশ্যে এ কর্মশালার আয়োজন করা হয়।

কর্মশালায় ইকবাল হোসেন বলেন, কর সেবা দিতে পারায় খুলনা কর অঞ্চল আনন্দিত। এভাবে সেবা প্রদানের ধারাবাহিকতা বজায় রাখতে চাই।

করদাতাদের উদ্দেশ্যে করে তিনি বলেন, আপনাদের দেয়া রাজস্বে দেশের উন্নয়ন কাজে ব্যয় করা হয়। আপনাদের অর্থেই দেশ এগিয়ে যাচ্ছে। তাই কর প্রদান সামর্থ্যদের নিয়মিত কর প্রদানের পরামর্শ দেন।

আয়কর কর্মশালায় কর কমিশনার আয়কর প্রদান উদ্বুদ্ধকরণ সংক্রান্ত আলোচনা, ভিডিও টিউটোরিয়াল প্রদর্শন, ই-টিন রেজিষ্ট্রেশন, আয়কর রিটার্ন দাখিলসহ নানাবিধ বিষয় তুলে ধরেন।

উল্লেখ্য এনবিআর সরাসরি কর আদায়ে আয়কর একটি গুরুত্বপূর্ণ অংশ। এনবিআর নির্দেশনা অনুযায়ী মাসিক মূল বেতন ১৬ হাজার টাকা বা তদুর্দ্ধ সংশ্লিষ্ট সব সরকারী কর্মকর্তা, কর্মচারী ও নৌ সদস্যকে বাধ্যতামূলকভাবে আয়কর রিটার্ন দাখিল করতে হয়। প্রতিবছর আয়কর প্রদানে সরকার জনগণকে উদ্বুদ্ধ করে থাকে।

বিজনেস অঅওয়ার/২৬ নভেম্বর, ২০১৭/এমএজেড

উপরে