ঢাকা, বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮, ৩ কার্তিক ১৪২৫

ss-steel-businesshour24
Runner-businesshour24

যেকোনো সময় বালিতে শুরু হতে পারে অগ্ন্যুৎপাত

২০১৭ নভেম্বর ২৭ ১৩:১৯:৫৫

বিজনেস আওয়ার : ইন্দোনেশিয়ার বালি দ্বীপে অবস্থিত মাউন্ট আগুং আগ্নেয়গিরিতে যেকোনো সময় শুরু হতে পারে অগ্ন্যুৎপাত। এ আশঙ্কায় দ্বীপজুড়ে জারি করা হয়েছে সর্বোচ্চ সতর্কতা। স্থানীয় সময় রোববার সকাল ৬টায় ওই সতর্কতা জারি করা হয়।

ইন্দোনেশিয়ার জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা বোর্ডের বরাত দিয়ে বিবিসি জানায়, মাউন্ট আগুং থেকে থেমে থেমে বিস্ফোরণের শব্দ পাওয়া যাচ্ছে। আগ্নেয়গিরির চূড়া থেকে নির্গত হচ্ছে কালো ধোঁয়া। ধোঁয়া চূড়া থেকে ১১ হাজার ১৫০ ফুট পর্যন্ত উচ্চতায় উঠেছে।

এদিকে, সম্ভাব্য দুর্যোগের আশঙ্কায় বালিতে জারি করা হয়েছে সর্বোচ্চ চার মাত্রার সতর্কতা। বন্ধ করে দেওয়া হয়েছে দ্বীপের একমাত্র বিমানবন্দর। ফলে বালির বিভিন্ন স্থানে আটকা পড়ে রয়েছেন অনেক পর্যটক। আগ্নেয়গিরি থেকে স্থানীয় বাসিন্দাদের ১০ কিলোমিটার দূরে থাকার জন্য নির্দেশ দিয়েছে স্থানীয় প্রশাসন। তবে বালির পর্যটনকেন্দ্রগুলো বিপদসীমা থেকে নিরাপদ দূরত্বে রয়েছে।

ইন্দোনেশিয়ার দুর্যোগ নিয়ন্ত্রণ সংস্থার পক্ষ থেকে জানানো হয়, আগ্নেয়গিরির জ্বালামুখে লাভার উপস্থিতি দেখা গেছে। এ ছাড়া সেটি থেকে নির্গত ছাই পার্শ্ববর্তী লমবক শহরের বাতাসে ভাসতে দেখা গেছে।

অগ্ন্যুৎপাতের শঙ্কায় বেশ আগে থেকেই প্রস্তুতি নিচ্ছেন আগ্নেয়গিরির আশপাশের মানুষ। বর্তমানে প্রায় ২৫ হাজার মানুষ নিরাপদে আশ্রয় নিয়েছেন বালির বিভিন্ন আশ্রয়কেন্দ্রে। এ ছাড়া চলতি বছরের প্রথম দিকে আগ্নেয়গিরির আশপাশের এলাকা ছেড়ে পালিয়ে যান আরো এক লাখ ৪০ হাজার মানুষ।

বালিতে কমপক্ষে ১৩০টি সক্রিয় আগ্নেয়গিরি রয়েছে। এগুলোর মধ্যে মাউন্ট আগুংয়ে ১৯৬৩ সালে সর্বশেষ অগ্নুৎপাত হয়। সে সময় নিহত হন অন্তত এক হাজার দ্বীপবাসী।

বিজনেস আওয়ার / অ.মা

উপরে