ঢাকা, বৃহস্পতিবার, ১৯ জুলাই ২০১৮, ৩ শ্রাবণ ১৪২৫


নেইমার বনাম ১৬৯৩ নারী খেলোয়াড়!

২০১৭ নভেম্বর ২৮ ০৯:৪৫:০৪

বিজনেস আওয়ার : নারী-পুরুষ বৈষম্য দূর করার লক্ষ্যে ইউরোপিয়ান ও আমেরিকান দেশগুলো বরাবরই সোচ্চার। কিন্তু ইউরোপিয়ান ও আমেরিকান দেশের ফুটবলারদের পারিশ্রমিকের দিকে তাকালেই বিশাল বৈষম্য পরিলক্ষিত হবে। বিশেষ করে নেইমার এবং শীর্ষ সাত লিগের নারী দলের খেলোয়াড়দের পারিশ্রমিকের মধ্যে তুলনা করলেই এটি স্পষ্ট হয়ে উঠবে।

বার্সেলোনা থেকে পিএসজিতে ২২২ মিলিয়ন ইউরোর বিশ্বরেকর্ড ট্রান্সফার ফি’তে যোগ দেন নেইমার। চুক্তি অনুযায়ী, পারিশ্রমিক হিসেবে বার্ষিক ৩২.৯ মিলিয়ন ইউরো পাবেন এই ব্রাজিলিয়ান তারকা। এছাড়া বোনাস এবং বাণিজ্যিক চুক্তি থেকে আয়তো আছেই।


চোখ কপালে তোলার মতো ব্যাপার হলো, নেইমার বার্ষিক যেই পারিশ্রমিক পান, ফ্রান্স, জার্মানি, ইংল্যান্ড, মার্কিন যুক্তরাষ্ট্র, সুইডেন, অস্ট্রেলিয়া ও মেক্সিকোর নারী দলের ১৬৯৩ জন নারী খেলোয়াড় সম্মিলিতভাবে প্রায় একই পরিমাণ পারিশ্রমিক পান। স্পোর্টস ইন্টেলিজেন্সের একটি রিপোর্টে তথ্য বেরিয়ে এসেছে।

ইংল্যান্ডের নারী সুপার লিগের খেলোয়াড়রা গড়ে ২৬ হাজার ৭৫২ ব্রিটিশ পাউন্ড পারিশ্রমিক পান। অন্যদিকে পুরুষদের ক্ষেত্রে অর্থের পরিমাণটা ২০ লাখ ৬৪ হাজার ব্রিটিশ পাউন্ড। বাস্কেটবল এবং অন্যান্য খেলায়ও পারিশ্রমিকের পার্থক্যটা আকাশ-সমান।


বিজনেস আওয়ার / অ.মা

উপরে