ঢাকা, রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

মুনাফা বাড়বে ১১ শতাংশ

আমান ফিডের কারখানা সম্প্রসারণ উদ্বোধন

২০১৭ নভেম্বর ২৮ ১১:০৬:৩৪

বিজনেস আওয়ার প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত আমান ফিডের কারখানা সম্প্রসারণে ফ্লোটিং ফিশ ফিড প্লান্ট উদ্বোধন করা হয়েছে। আজ মঙ্গলবার (২৮ নভেম্বর) আমান গ্রুপের প্রধান কার্যালয়ে কোম্পানির চেয়ারম্যান রফিকুল ইসলাম আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করেন। এ সময় কোম্পানির উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আমান ফিডের ফ্লোটিং ফিশ ফিড প্লান্ট এ সম্প্রসারণের ফলে আগের চেয়ে ২০১৭-১৮ অর্থবছরে নীট মুনাফা বাড়বে প্রায় ১৫ কোটি ৯৭ লাখ টাকা বা ১১ শতাংশ। আর পরিচালন মুনাফা বাড়বে ২৬ কোটি ১৩ লাখ টাকার বা ১৮ শতাংশ। এছাড়া মোট মুনাফা (গ্রোস প্রফিট) বাড়বে ৩০ কোটি ৪৮ লাখ টাকার বা ২১ শতাংশ।

এদিকে ২০১৭-১৮ সালের পরের অর্থবছরে ২০১৮-১৯ সালে মুনাফার পরিমাণ আরও বাড়বে। এই কারখানা সম্প্রসারণের ফলে ২০১৮-১৯ অর্থবছরে নিট মুনাফা বাড়বে ১৮ কোটি ২৫ লাখ টাকা। এছাড়া পরিচালনা মুনাফা ২৯ কোটি ৮৬ লাখ টাকার ও মোট মুনাফা ৩৪ কোটি ৮৪ লাখ টাকার বাড়বে। যা ২০১৯-২০ সালেও এই বৃদ্ধির ধারাবাহিকতা অব্যাহত থাকবে। এরফলে ২০১৯-২০ অর্থবছরে নিট মুনাফা বাড়বে ২০ কোটি ৫৩ লাখ টাকা। এছাড়া পরিচালন মুনাফা ৩৩ কোটি ৫৯ লাখ টাকা ও মোট মুনাফা ৩৯ কোটি ১৯ লাখ টাকা বাড়বে।

এদিকে কোম্পানিটি প্রতিবছর বড় ধরনের লভ্যাংশ দেয়ার মাধ্যমে বিনিয়োগকারীদের আস্থায় এসেছে। চলতি অর্থবছরেও (২০১৬-১৭ ) কোম্পানিটি বিনিয়োগকারীদের ৩০ শতাংশ (২০ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাস শেয়ার) লভ্যাংশ ঘোষণা করেছে। চলতি অর্থবছরের আর্থিক হিসাব অনুসারে কোম্পানিটির শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৪.৫৪ টাকা (১০ কোটি ৫৬ লাখ শেয়ার হিসাব বিবেচনায়)। যা আগের বছরের একই সময়ে ছিল ৪.৪৮ টাকা ( ৯ কোটি ৬০ লাখ শেয়ার হিসাব করে)। এ হিসাবে ২০১৬-১৭ অর্থবছরে কোম্পানিটির ইপিএস বেড়েছে ৬ পয়সা। আর চলতি বছরের ৩০ জুন কোম্পানিটির নিট শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাড়িয়েছে ৩৩.৯৬ টাকায়।

আমান গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান আমান পোল্টি হ্যাচারি, আনোয়ারা পোল্টি ও আমান ব্রিডারর্সে কোম্পানিতে মুরগীর বাচ্চা উৎপাদন আগের চেয়ে ৫ গুণ বেড়েছে। ফলে আমান ফিডের বিক্রি ও চাহিদা অনেক বেড়েছে।

তথ্য মতে, ২০১৫ সালে শেয়ারবাজারে তালিকাভুক্তির পর প্রতিবছরই ৩০ শতাংশ হারে লভ্যাংশ দিয়ে আসছে আমান ফিড। আমান গ্রুপের আমান কটন ফাইব্রাস লিঃ, আমান সিমেন্ট ও আমান টেক্স শেয়ারবাজারে আসার জন্য কাজ শুরু করেছে। ইতিমধ্যেই আমান কটন ফাইবার্স লিঃ বুক বিল্ডিং পদ্ধতিতে শেয়ারবাজারে নিবন্ধনের উদ্দেশ্যে কাট-অফ প্রাইস হিসাবে প্রতিটি শেয়ারের দর ৪০ টাকা নির্ধারন হয়েছে।

আমান ফিডের মোট শেয়ারের ৭০.৫০ শতাংশ শেয়ারের মালিকানা রয়েছে কোম্পানিটির উদ্যোক্তা/পরিচালক কাছে। বাকি ১৫.৫৫ শতাংশ সাধারণ বিনিয়োগকারী ও ১৩.৯৫ শতাংশ শেয়ার প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে রয়েছে।

বিজনেস আওয়ার/২৮ নভেম্বর, ২০১৭/আরএ

এই বিভাগের অন্যান্য খবর

উপরে