ঢাকা, মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮, ৬ অগ্রহায়ণ ১৪২৫


খাদ্যে ৪১ শতাংশ প্রতিষ্ঠানের লভ্যাংশ না দেয়ার সিদ্ধান্ত

২০১৭ নভেম্বর ২৮ ১১:৩২:১৮

বিজনেস আওয়ার প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত খাদ্য ও আনুষঙ্গিক খাতে ১৮টি কোম্পানি রয়েছে। এর মধ্যে ১৭ কোম্পানি লভ্যাংশ ঘোষণা সংক্রান্ত বোর্ড সভা করেছে। কোম্পানিগুলোর মধ্যে ৪১ শতাংশই লভ্যাংশ না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ১৮টি কোম্পানির মধ্যে ৩০ জুন ২০১৭ সমাপ্ত অর্থবছর সংক্রান্ত ১৭টি এবং ৩১ ডিসেম্বর ২০১৬ সমাপ্ত অর্থবছর সংক্রান্ত পরিচালনা পর্ষদের বোর্ড সভা করেছে ব্রিটিশ আমেরিকা ট্যোবাকো কোম্পানি। ৩০ জুন ২০১৭ সমাপ্ত অর্থবছর হলেও বোর্ড সভা করেনি এমারেল্ড অয়েল।

বোর্ড সভা করা ১৭টি কোম্পানির মধ্যে লভ্যাংশ ঘোষণা করেছে ১০টি বা ৫৮.৮২ শতাংশ কোম্পানি এবং ৪১.১৭ শতাংশ কোম্পানি লভ্যাংশ না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

লভ্যাংশ না দেয়ার সিদ্ধান্ত নেয়া কোম্পানি সাতটি হলো : বিচ হ্যাচারি, মেঘনা কনডেন্স মিল্ক, মেঘনা পেট, রহিম ফুড, জিল বাংলা সুগার, বঙ্গজ ও শ্যামপুর সুগার।

লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নেয়া কোম্পানিগুলোর মোট লভ্যাংশ দাড়িয়েছে ৮৭২ শতাংশ। যা গড়ে ৮৭.২০ শতাংশ। আর ১৭ কোম্পানির গড় লভ্যাংশ দাড়ায় ৫১.২৯ শতাংশ। আগের বছরে এ খাতের ১৮টি কোম্পানির মোট ৮০২ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছিল। যা গড়ে ৪৪.৫৫ শতাংশ। এর মধ্যে আগের বছরে তিন কোম্পানি ১৮ মাসের লভ্যাংশ করেছিল।

লভ্যাংশ ঘোষণা করা ১০টি কোম্পানি হলো : এএমসিএল (প্রাণ), এপেক্স ফুডস্, ফাইন ফুডস, ফু-ওয়াং ফুড, জেমিনি সী ফুড, গোল্ডেন হার্ভেস্ট এগ্রো , ন্যাশনাল টি, অলিম্পিক, আরডি ফুড ও ব্রিটিশ আমেরিকান টোব্যাকো।

কোম্পানিগুলোর মধ্যে সর্বোচ্চ লভ্যাংশ দিয়েছে ব্রিটিশ আমেরিকান ট্যোবাকো। এ কোম্পানিটি ৬০০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। আর সবচেয়ে কম ২ শতাংশ স্টক লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ফাইন ফুডস।

লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নেয়া কোম্পানিগুলোর তালিকা :

কোম্পানির নাম

শেষ অর্থবছরের লভ্যাংশ

আগের অর্থবছরের লভ্যাংশ

ব্রিটিশ আমেরিকান ট্যোবাকো

৬০০% নগদ

৫৫০ % নগদ

জেমিনি সী ফুড

১২৫% বোনাস

২০% নগদ ও ৫০% বোনাস

অলিম্পিক

৪৫% নগদ

৪০% নগদ

এএমসিএল (প্রাণ)

৩২% নগদ

৩২% নগদ

এপেক্স ফুডস

২০% নগদ

২০% নগদ

ন্যাশনাল টি

১৮% নগদ

৩০ শতাংশ নগদ (১৮ মাস)

ফু-ওয়াং ফুডস

১০% বোনাস

১০% বোনাস

গোল্ডেন হার্ভেস্ট

১০% বোনাস

১০% বোনাস

আরডি ফুড

১০% বোনাস

১০% বোনাস

ফাইন ফুডস

২% বোনাস

২% বোনাস

বিজনেস আওয়ার/এমএজেড/পিএস

উপরে