ঢাকা, শুক্রবার, ২২ জুন ২০১৮, ৮ আষাঢ় ১৪২৫


ওজন বাড়ে যে কারণে!

২০১৭ নভেম্বর ২৮ ১৮:৫০:০৮

বিজনেস আওয়ার ডেস্কঃ খুব যে বেশি খান, তা না। কিন্তু তারপরও ওজন চলছে বেড়েই। ডায়েট, কিংবা এক্সারসাইজ- কোনোটাতেই কিছু হচ্ছে না। ভেবেই পাচ্ছেন না, এর পেছনের কারণ কী! এমনটা হরদমই হচ্ছে আমাদের জীবনে। নগরজীবনের ব্যস্ততায় এসব নিয়ে ভাবার অবকাশ্র পাওয়া যায় না খুব একটা। এবার জেনে নিন অদ্ভুত কিছু কারণের কথা, যে জন্য বাড়ছে আপনার ওজন।

দুর্বল হজমশক্তি

ডায়েট এবং ব্যায়াম করাও পরও ওজন বাড়ার কারণ হতে পারে দুর্বল হজমশক্তি। হজমশক্তি দুর্বল থাকলে খাবার হজম হতে সমস্যা হয় এবং ধীরগতিতে খাবার হজম হয় অথবা বেশিরভাগ খাবার হজম হয় না। ধীরগতিতে খাবার হজম হওয়া এবং খাবার ভাল মতো হজম না হলে পুরোটাই দেহে মেদ হিসেবে জমা হয়। তাই হজমশক্তি বৃদ্ধি করতে ডাক্তারের পরামর্শ নিন।

বিষণ্ণতা

দেহর রোগের জন্য ডাক্তারের কাছে ছুটে গেলেও, মনের রোগকে বেশরভাগ সময়েই পাত্তা দেই না আমরা। অথচ’ বিষণ্ণতার মতো মানসিক সমস্যার কারণে দেখা দিতে পারে শারীরিক সমস্যাও। এটি মানুষের ওজন বাড়ায় খুব দ্রুত। বিষণ্ণ থাকলে অনেকেই অস্বাস্থ্যকর খাবার একটু বেশি পরিমাণে খেয়ে থাকেন। মন খারাপের সময় কতোটুকু খাওয়া হচ্ছে তার হিসাব রাখাটাও বেশ কঠিন। এছাড়াও যাদের বিষণ্ণতার জন্য ঔষধ খেতে হয় তাদের ক্ষেত্রে ওজন বাড়াটা স্বাভাবিক। কারণ অ্যান্টি-ডিপ্রেশন পিল ওজন বাড়ায়। তাই বিষণ্ণতাকে নিজ উদ্যোগে জীবন থেকে বিদায় জানান। ওজন বাড়বে না।

দেহে পুষ্টির অভাব

দেহে পুষ্টির অভাব হলেও মানুষ মোটা হওয়া শুরু করে। ভিটামিন ডি, ম্যাগনেসিয়াম, আয়রন ইত্যাদি পুষ্টির অভাবে শরীরে দুর্বলতা ভর করে। এতে মানুষ শারীরিক পরিশ্রম করতে পারে না এবং অল্পতেই হাঁপিয়ে যায়। খাবার খেলে তা শারীরিক শ্রমের মাধ্যমে তা ব্যয় হয়। যাদের দেহের পুষ্টির অভাব তারা শারীরিক পরিশ্রম করতে না পারার কারণে খাবার দেহে মেদ হিসেবে জমা হয়।

ভুল ওষুধ খাওয়া

অনেকেই ডাক্তারের পরামর্শ ছাড়াই হুটহাট সামান্য ব্যথা বা জ্বরের জন্য ঔষধ খেয়ে ফেলেন। এটি অত্যন্ত ভুল একটি কাজ। শরীরের দারুণ ক্ষতি হয় এতে। বিশেষ করে দেহের ওজন খুব দ্রুত বৃদ্ধি পায়। অনেকে ডাক্তারের পরামর্শ ছাড়াই বাজার থেকে যেকোনো জন্ম নিয়ন্ত্রণ পিল কিনে খান। এতে ওজন বাড়ে। আবার অনেকে হরমোনের ব্যাল্যান্সের জন্য পিল খান, ব্যথা নাশক ঔষধ খান যার সব কটিতেই দেহের ক্ষতি হয় এবং ওজন বাড়ে। তাই ডাক্তারের পরামর্শে আপনার শরীরের অন্য উপযোগী ঔষধ খাবেন।

দেহের বেড়ে চলা ওজনের রাশ টেনে ধরতে এসব দিকে নজর দিন। তাতেও কাজ না হলে ডাক্তারের পরামর্শ নিন।


বিজনেস আওয়ার / ২৮ নভেম্বর / এমএএস

উপরে