ঢাকা, মঙ্গলবার, ২৩ অক্টোবর ২০১৮, ৮ কার্তিক ১৪২৫
sristymultimedia.com

প্রচ্ছদ » লাইফস্টাইল » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

সেহরিতে পরিবেশন করুন বড় চিংড়ির মালাইকারি

আপডেট : 2018-06-12 15:30:41
সেহরিতে পরিবেশন করুন বড় চিংড়ির মালাইকারি

বিজনেস আওয়ার ডেস্ক: চিংড়ি মাছের মালাইকারির অনেক রেসিপি রয়েছে। মালাইকারি সাধারণত নারকেলের দুধ দিয়ে তৈরি করা হয়। এটাই এর মূল উপাদান। তবে অনেকে নারকেলের দুধের পরিবর্তে গরুর দুধ ব্যবহার করে থাকেন। আর তাছাড়া অঞ্চলভেদে এর রান্নার পদ্ধতিতে কিছুটা ভিন্নতা রয়েছে। চলুন আজ বড় চিংড়ির মালাইকারি রান্নার প্রক্রিয়া জেনে নিই।

রান্নায় যা লাগবে

চিংড়ি মাছ বড় ৫ পিস। পিঁয়াজ বাটা ১ কাপ, হলুদগুঁড়া ২ চা চামচ, শুকনা মরিচগুঁড়া ২ চা চামচ, ঘি ৪ চা চামচ, তেজপাতা- ২-৩টি, এলাচ ৫-৬টি‌, সরিষার তেল পরিমাণমতো, নারকেলের দুধ ১ কাপ, টমেটো পিউরি ৪ চা চামচ, আদা-রসুন বাটা ৩ চা চামচ, চিনি ২ চা চামচ, কাঁচামরিচ চেরা ৫-৬টি, দারুচিনি ৫-৬টি, লবণ পরিমাণমতো, পানি প্রয়োজনমতো।

যেভাবে রান্না করবেন

চিংড়ি মাছগুলো ভালো করে ধুয়ে তার মধ্যে লবণ ও হলুদ মাখিয়ে রাখুন। তারপর কড়াইয়ে তেল গরমে বসান। তাতে দিয়ে দিন ১ চামচ ঘি। তেল গরম হয়ে এলে ফোড়নে দিন তেজপাতা, দারচিনি ও এলাচ। এবার চিংড়ি মাছগুলো ভেজে তুলে নিন। ওই তেলেই দিয়ে দিন বেটে রাখা পিঁয়াজ। পিঁয়াজ হালকা ভাজা হলে দিন আদা-রসুন বাটা, হলুদ ও শুকনা মরিচগুঁড়া। সমস্ত উপকরণগুলো ভালোভাবে মিশে গেলে কড়াইয়ে ৪ চামচ টমেটো পিউরি দিন। মসলা কষে গেলে দিয়ে দিন নুন ও চিনি। লবণ, চিনি মিশে গেলে কড়াইয়ে জল দিন। গ্রেভি ফুটে গেলে কড়াইয়ে একে একে ভেজে রাখা চিংড়ি মাছ দিয়ে দিন। এরপর কড়াইয়ে নারকেলের দুধ দিয়ে খানিকক্ষণ ফোটান। এবার গ্রেভির উপর থেকে দিয়ে দিন চেরা কাঁচামরিচ, এলাচ ও ঘি। তৈরি হয়ে গেলো বড় চিংড়ির মালাইকারি। এবার গরম গরম পরিবেশন করুন ভাতের সাথে।

বিজনেস আওয়ার / ১২ জুন / আর এইচ

পাঠকের মতামত: