বিজনেস আওয়ার প্রতিবেদক : শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেনসহ ৩ কমিশনার বিদায়ের পথে। এ পথে থাকা অন্য ২ কমিশনার হলেন অধ্যাপক মো. হেলাল উদ্দিন নিজামি ও মো. আমজাদ হোসেন।

বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

২০১০ সালের শেয়ারবাজারে ধসে বিএসইসিকে নতুন করে ঢেলে সাজানো হয়। এই সুযোগে ২০১১ সালের ১৫ মে বিএসইসিতে চেয়ারম্যান হিসেবে নিয়োগ পান খায়রুল হোসেন। আর অধ্যাপক মো. হেলাল উদ্দিন নিজামি একই বছরের ৪ মে ও মো. আমজাদ হোসেন ৩০ মে যোগদান করেন। যাদের ২ দফায় নিয়োগের ৭ বছর পূর্ণ হতে চলেছে।

বিএসইসিতে খায়রুল হোসেন, হেলাল উদ্দিন নিজামি ও মো. আমজাদ হোসেনকে প্রথমবার ৩ বছরের জন্য নিয়োগ দেওয়া হয়। যা শেষ হওয়ার আগেই পূণ:নিয়োগ পান তারা। তবে এক্ষেত্রে তারা ৪ বছরের জন্য পূণ:নিয়োগ পান। কারণ এরইমধ্যে কমিশনের চেয়ারম্যান ও সদস্যদের মেয়াদ ৩ বছর থেকে বৃদ্ধি করে ৪ বছর করা হয়। আর তাদের ২ দফায় নিয়োগের ৭ বছর পূর্ণ হবে যথাক্রমে আগামি ১৪ মে, ৩ মে ও ২৯ মে।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন আইন, ১৯৯৩ সালের ৫ এর ৬ উপধারা অনুযায়ি, বিএসইসির চেয়ারম্যান ও কমিশনারগণ শুধুমাত্র ১টি মাত্র মেয়াদের জন্য পূণ:নিয়োগের যোগ্য হইবেন। সে হিসেবে খায়রুল হোসেন, হেলাল উদ্দিন নিজামি ও মো. আমজাদ হোসেনের আর পূণ:নিয়োগের সুযোগ নেই।

বিদ্যমান আইনে বিএসইসিতে ড. এম খায়রুল হোসেনের আগামি ১৪ মে শেষ কর্মদিবস হতে যাচ্ছে। আর অধ্যাপক মো. হেলাল উদ্দিন নিজামির ৩ মে ও মো. আমজাদ হোসেনের ২৯ মে হচ্ছে শেষ কর্মদিবস।

বিএসইসির চেয়ারম্যান হিসেবে নিয়োগ পাওয়ার আগে খায়রুল হোসেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফাইন্যান্স বিভাগে অধ্যাপনা করতেন। একই সঙ্গে তিনি রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ছিলেন। খায়রুল হোসেন ১৯৮৫ সালে প্রভাষক হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে যোগ দেন। তিনি মস্কো থেকে অর্থনীতি বিষয়ে সম্মানসহ স্নাতকোত্তর ও পরিসংখ্যানে ডক্টরেট ডিগ্রি অর্জন করেন।

হেলাল উদ্দিন নিজামি বিএসইসিতে যোগদানের আগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিষ্টেমস বিভাগে অধ্যাপনা করেন। তিনি বাণিজ্য বিভাগে ১৯৮০ সালে এসএসসি ও ১৯৮২ সালে এইচএসসি পাশ করেন। আর ১৯৮৭ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে অ্যাকাউন্টিংয়ে স্নাতক ও ১৯৯০ সালে ফিন্যান্সে স্নাতকোত্তর করেন।

মো. আমজাদ হোসেন বিএসইসিতে যোগদানের আগে বাংলাদেশ ব্যাংকে নির্বাহি পরিচালক হিসাবে ২০১১ সালের ৩০ এপ্রিল পর্যন্ত চাকরী করেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ব্যবস্থাপনা বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন।

বিজনেস আওয়ার/১৬ এপ্রিল, ২০১৮/আরএ