বিজনেস আওয়ার প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত ওয়ান ব্যাংকের ২০১৭ সালের ব্যবসায় নগদ লভ্যাংশ ঘোষণার পরিমাণ বেড়েছে। আর বোনাস শেয়ার ঘোষণার পরিমাণ কমেছে। ব্যাংকটির পর্ষদ রবিবার (১৫ এপ্রিল) এই ঘোষণা দিয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ওয়ান ব্যাংকের পরিচালনা পর্ষদ ২০১৬ সালের ব্যবসায় ১৩ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাস শেয়ার ঘোষণা করেছিল। তবে ২০১৭ সালের ব্যবসায় নগদ লভ্যাংশের পরিমাণ ২ শতাংশ বাড়িয়ে ১৫ শতাংশ ঘোষণা করেছে। আর বোনাস শেয়ারের পরিমাণ ৫ শতাংশ কমিয়ে ৫ শতাংশ ঘোষণা করেছে।

ব্যাংকটির ২০১৭ সালে সাবসিডিয়ারিসহ সমন্বিত শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৩.৬০ টাকা। আর এই মুনাফার বিপরীতে কোম্পানিটির পর্ষদ ২০ শতাংশ (১৫% নগদ ও ৫% বোনাস) হারে প্রতিটি শেয়ারে ২ টাকা লভ্যাংশ ঘোষণা করেছে। যা মুনাফার ৫৬ শতাংশ। বাকি ৪৪ শতাংশ কোম্পানির রিজার্ভে যোগ হবে।

কোম্পানিটির ২০১৭ সালে শেয়ারপ্রতি ৩.৬০ টাকা হিসেবে মোট ২৬২ কোটি ৮১ লাখ টাকার নিট মুনাফা হয়েছে। এরমধ্যে শেয়ারপ্রতি ১.৫০ টাকা নগদ হিসাবে শেয়ারহোল্ডারদের ১০৯ কোটি ৫০ লাখ টাকার নগদ লভ্যাংশ দেওয়া হবে। আর শেয়ারপ্রতি ০.৫০ টাকা হিসাবে ৩৬ কোটি ৫০ লাখ টাকার পরিশোধিত মূলধন বাড়ানো হবে এবং বাকি ১১৬ কোটি ৮১ লাখ টাকা রিজার্ভে যোগ হবে।

৭৩০ কোটি টাকা পরিশোধিত মূলধনের ওয়ান ব্যাংকে ৫২৭ কোটি ৮৬ লাখ টাকার রিজার্ভ রয়েছে। তবে ২০১৭ সালে মুনাফার ৫৬ শতাংশ লভ্যাংশ ঘোষণা করায় বাকি ৪৪ শতাংশ বা ১১৬ কোটি ৮১ লাখ টাকা রিজার্ভে যোগ হবে।

উল্লেখ্য রবিবার (১৫ এপ্রিল) লেনদেন শেষে ওয়ান ব্যাংকের শেয়ার দর দাড়িঁয়েছে ২০ টাকায়।

বিজনেস আওয়ার/১৬ এপ্রিল, ২০১৮/আরএ