বিজনেস আওয়ার প্রতিবেদকঃ রাজধানীসহ সারা দেশের বাস-ট্রাকের মালিক, চালক ও দোকানদারকে করের আওতায় আনার আহ্বান জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ প্রতিমন্ত্রী ডা. জাহিদ মালেক। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) বৃহৎ দরদাতা ইউনিট (এলটিইউ) পরিদর্শন ও মতবিনিময় সভায় রাজস্ব আয়ের আওতা বাড়াতে এনবিআরকে এ আহ্বান জানান তিনি।

এ সময় জাহিদ মালিক বলেন, এনবিআরে আইটির যতো প্রয়োগ হবে, রাজস্ব সংগ্রহ ততো বাড়বে। দেশে স্বচ্ছতা বাড়বে, দুর্নীতি কমবে। এনবিআরের নীতি আরও সহজ করা দরকার। করবান্ধব পলিসি দরকার।

তিনি বলেন, এখন সারা দেশে মাত্র ৩৫ লাখ লোকের ই-টিআয়এন নম্বর (নিবন্ধিত কর) রয়েছে। এর মধ্যে ১৫ লাখ লোক আয়কর দেয়। অথচ ১৬ কোটি মানুষের দেশে এটা অন্তত ১ কোটি হওয়া উচিৎ।

দেশের অর্থনীতির উন্নয়নে ব্যাংক, বিমা এং পুঁজিবাজারের বড় ভূমিকা রয়েছে উল্লেখ্য করে তিনি বলেন, দেশের স্বার্থে দ্রুত ব্যাংকিং সেক্টরের সমস্যাগুলো সমাধানের পাশাপাশি পুঁজিবাজারকে চাঙ্গা রাখা দরকার।

এসময় এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়ার সভাপতিত্বে সভায় এলটিইউ'র প্রধান কর কমিশনার অপূর্ব কান্তি দাসসহ এনবিআরের কর কমিশনার ও ঊর্ধ্বতন কর্মকর্তরা উপস্থিত ছিলেন।

বিজনেস আওয়ার / ১৬ এপ্রিল ২০১৮ / এমএএস