বিজনেস আওয়ার প্রতিবেদক : কোনো ভাবেই স্বাভাবিক হতে পারছে না দেশের শেয়ারবাজার। টানা চার দিন পতনের পর সোমবার দেশের শেয়ারবাজার উত্থানে ফিরলেও মঙ্গলবার (১৭ এপ্রিল) আবার পতন হয়েছে।

এদিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক কমেছে, কমেছে টাকার পরিমাণে লেনদেন ও হাত বদল হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক বেড়েছে, বেড়েছে টাকার পরিমাণে লেনদেন। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫৭৭৭ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট কমলেও শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়েছে।

এদিন ডিএসইতে ৫০৭ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের থেকে ৮ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৫ ১৫কোটি টাকার। ডিএসইতে আজ হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ১২৬টির, কমেছে ১৬৮টির ও অপরিবর্তিত রয়েছে ৪১টির দর।

অপর শেয়ারবাজারসিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৪ পয়েন্ট বেড় দাঁড়িয়েছে ১৭৮৫০ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে সিএসই-৫০ সূচক ১, সিএসই-৩০ সূচক ৭ ও সিএসআই ৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১৩৪৭, ১৬৩৩৮ ও ১২১৪ পয়েন্টে। তবে অপর সূচক সিএসসিএক্স ০.৪১ পয়েন্ট কমেছে।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৬৫ কোটি ৫৮ লাখ টাকার। যা আগের দিন থেকে ৩৮ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ২৭ কোটি টাকার। সিএসইতে আজ হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৯২টির,কমেছে ১০৯টির ও অপরিবর্তিত রয়েছে ২৯টির দর।

বিজনেস আওয়ার/১৭ এপ্রিল ২০১৮/পিএস