বিজনেস আওয়ার ডেস্ক: সারাদিন কর্মব্যস্ততা শেষে শান্তি মেলে ঘুমোতে গেলে। ঘুম মানুষের শরীরকে চাঙ্গা করে তুলে। এখন প্রশ্ন হচ্ছে কিভাবে ঘুমাবেন তার একটা আদর্শ নিয়মাবলী আছে। আর স্বাস্থ্য বিষয়ক এক ওয়েবসাইটে বলা হয়েছে কিভাবে ঘুমোচ্ছেন তার উপর অনেকাংশে নির্ভর করে সুস্থ থাকাটা। অনেকে অনেকভাবে ঘুমিয়ে থাকেন। কেউ কাত হয়ে উপুড় হয়ে। কিন্তু গবেষনায় উঠে এসেছে যেভাবে ঘুমালে শরীর ভালো থাকবে এবং ঘুম আরামের হবে।

কিভাবে ঘুমাবেন আর কোনভাবে ঘুমানো ছাড়বেন জেনে নিন তাহলে।

সব থেকে সঠিক অবস্থান হল শবাসনে শোওয়া। এই অবস্থানে ঘুমালে পিঠের ব্যথা কমে যায়, ঘুমও খুব আরামের হয়। কিন্তু সমীক্ষা বলছে মাত্র ৮ শতাংশ লোক এই অবস্থানে ঘুমোন।

আন্তর্জাতিক গণমাধ্যম ‘ন্যাশানাল স্লিপ ফাউন্ডেশন’-এর একটি প্রতিবেদন থেকে জানা যায়, যে কোনও একটি দিক করে শুলে কাঁধ, নিতম্বের হাড় এবং কোমড়ে ব্যথা হওয়ার সম্ভাবনা থাকে। কিন্তু বেশিরভাগ মানুষ এভাবেই ঘুমান।

আন্তর্জাতিক মনরোগ বিশেষজ্ঞ সেলবি হ্যারিস জানাচ্ছেন, কেউ যদি একদিক ফিরে বাংলা বর্ণ দ-এর মতো ঘুমোন, তাহলে সবসময় একটি নেকপিলো, এবং পায়ের মাঝে একটি বালিশ রাখুন, এতে ব্যথা হওয়ার কোনও সম্ভাবনা থাকবে না।

আর যাই হোক, কখনও উপুড় হয়ে শোবেন না। এতে পাকস্থলীর উপর চাপ পড়ে। শুধু তাই নয়, সারা শরীরে এর ফলে ব্যথা হতে পারে। এই অবস্থানে কখনও ঘুমাবেন না।

বিজনেস আওয়ার /১৫ মে/ আর এইচ