বিজনেস আওয়ার প্রতিবেদকঃ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩১ মে একটি প্রীতি ম্যাচে অংশ নেবে আইসিসি বিশ্ব একাদশ। লর্ডসের মাঠে গড়ানোর অপেক্ষায় থাকা সে ম্যাচে বাংলাদেশ থেকে সুযোগ হয়েছিল বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান এবং তামিম ইকবালের। ‘হারিকেন রিলিফ টি-টোয়েন্টি’ চ্যালেঞ্জ নামে প্রীতি ম্যাচে তামিম থেকে গেলেও শেষমেশ ম্যাচের একাদশ থেকে নিজের নামটা সরিয়ে নিয়েছেন সাকিব আল হাসান।

তবে তিনি বাদে বাকি সব খেলোয়াড় প্রস্তুত হচ্ছেন মাঠে নামতে। সাকিবের বদলে প্রীতি ম্যাচে মাঠে নামবেন নেপালি তরুণ লেগস্পিনার সন্দীপ ল্যামিচানে।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) শেষই হবে ২৭ মে। তার মানে লর্ডসে মাঠে নামার আগে সাকিব সময়ই পাচ্ছেন মাত্র চার দিন। এই ম্যাচের ঠিক পরপরই আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে ভারতে উড়ে যাবে বাংলাদেশ দল। সাকিবদের এর পরের মিশন জুলাইয়ে, ওয়েস্ট ইন্ডিজের মাঠে। ফলে টানা খেলার এই ধকল সামলে নিতেই যে বাঁহাতি অলরাউন্ডার সরিয়ে নিয়েছেন নিজের নামটা, সে অনুমিতই।

গেল বছর ঘূর্ণিঝড় মারিয়া ও ইরমায় ক্ষতিগ্রস্ত হয়েছে পাঁচ ক্যারিবীয় স্টেডিয়াম। আইসিসি উইন্ডিজ দলের বিপক্ষে তাই সিদ্ধান্ত নেয় লর্ডসের মাঠে একটি প্রীতি টি-টোয়েন্টি ম্যাচ আয়োজনের। সে ম্যাচ থেকে প্রাপ্ত সব অর্থই ব্যয় করা হবে পাঁচ ক্যারিবীয় মাঠ পুনর্বাসনে। ম্যাচে বিশ্ব একাদশকে নেতৃত্ব দেবেন ইংলিশ ওয়ানডে অধিনায়ক ইয়ন মরগান।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রীতি ম্যাচের বিশ্ব একাদশ

তামিম ইকবাল, ইয়ন মরগান (অধিনায়ক), দিনেশ কার্তিক, হার্দিক পান্ডিয়া, শহিদ আফ্রিদি, শোয়েব মালিক, লুক রঙ্কি, মিচেল ম্যাকগ্লেনাহান, থিসারা পেরেরা, রশিদ খান ও সন্দীপ ল্যামিচানে।

বিজনেস আওয়ার/১৬মে/আর আই