বিজনেস আওয়ার : উত্থান প্রবণতায় শুরু হয়েছে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবারের (২৭ নভেম্বর) লেনদেন। লেনদেনের এক ঘণ্টায় এ উত্থান প্রবণতা অব্যাহত রয়েছে। এ সময় পর্যন্ত উভয় বাজারের সব সূচক বেড়েছে।

বেড়েছে হাত বদল হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের এবং টাকার পরিমাণে লেনদেন রয়েছে কিছুটা গতিতে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, একঘণ্টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১২ পয়েন্ট বেড়ে
অবস্থান করছে ৬৩৪৯ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৩ ও ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে যথাক্রমে ১৩৯৭ ও ২২৮৭ পয়েন্টে
এসময় পর্যন্ত ডিএসইতে হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ১৬৯টির, কমেছে ৭৩টির এবং অপরিবর্তিত রয়েছ ৫৮টির দর। একঘণ্টায় ডিএসইতে ৩০০ কোটি টাকার লেনদেন হয়েছে।

অপর শেয়ারবাজার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৫৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯৬৫৬ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে সিএসই-৫০ সূচক ৩, সিএসই-৩০ সূচক ২৫, সিএসসিএক্স ৩৩ ও সিএসআই ৩ পয়েন্ট বেড়েছে।
এ সময় সিএসইতে হাত বদল হওয়া কোম্পানিগুলোর মধ্যে দর বেড়েছে ৯১টির, কমেছে ৪৭টির এবং অপরিবর্তিত রয়েছ ২১টির। একঘণ্টায় সিএসইতে লেনদেন হয়েছে ১১ কোটি টাকার।

বিজনেস আওয়ার/পিএস