বিজনেস আওয়ারঃ ১২ ডিসেম্বরকে জাতীয় তথ্য ও যোগাযোগপ্রযুক্তি দিবস হিসেবে ঘোষণা করা হয়েছে। আজ সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এ ঘোষণা করা হয়। এখন থেকে প্রতিবছর ১২ ডিসেম্বর দিনটি তথ্য ও যোগাযোগপ্রযুক্তি দিবস হিসেবে পালন করবে সরকার।

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ বলেন, দেশের মানুষ ডিজিটাল বাংলাদেশের সুফল ভোগ করছে। এই দিবস ঘোষণা ডিজিটাল বাংলাদেশ কার্যক্রমের লক্ষ্য অর্জনে আরেক ধাপ অগ্রগতি পেল।

সরকারের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ সূত্রে জানা গেছে, ২০০৮ সালের ১২ ডিসেম্বর রূপকল্প ২০২১ ঘোষণা করা হয়। যার মূল উপজীব্য ডিজিটাল বাংলাদেশ ভিশন। তাই জাতীয় তথ্য ও যোগাযোগপ্রযুক্তি দিবস নির্ধারণে এ বিষয়টিকেই ভিত্তি ধরা হয়েছে। এর আগে দিবসটি ঘোষণা নিয়ে চলতি বছরের ১২ নভেম্বরে আন্তমন্ত্রণালয় সভা করে তথ্যপ্রযুক্তি বিভাগ। সভায় সিদ্ধান্তের পর ২২ নভেম্বর তা অর্থ বিভাগের অনাপত্তি পায়। সেখানে দিবসটি পালনের প্রস্তাবে বলা হয়, তথ্য ও যোগাযোগপ্রযুক্তির উন্নয়নে বর্তমান সরকারের অবদান প্রচারের পাশাপাশি দেশের সর্বস্তরের মানুষের মধ্যে এর ব্যবহার সম্প্রসারণ সহজ হবে।

বিজনেস আওয়ার/রিয়াদুল ইসলাম