বিজনেস আওয়ার : দেশের মানুষের দুধ ও দুগ্ধজাত পণ্যের চাহিদা পূরণে নিউজিল্যান্ডভিত্তিক ফন্টেরার সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে এসিআই লিমিটেডের এগ্রোলিংক। আগামীতে দুধ উৎপাদন ও প্রক্রিয়াজাতকরণের একটি কারখানাও স্থাপন করবে প্রতিষ্ঠানটি। এসিআই থেকে এ তথ্য জানানো হয়।

জানা গেছে, দেশে দুধের উৎপাদন না বাড়ায় এখন আমদানিনির্ভর গুঁড়ো দুধের মাধ্যমে চাহিদা পূরণ করতে হচ্ছে। প্রতি বছর প্রায় আড়াই হাজার কোটি টাকার গুঁড়ো দুধ আমদানি হচ্ছে। এর ৮৫ শতাংশই আসছে নিউজিল্যান্ড থেকে। বিশ্বে দুধ বিপণনের শীর্ষ প্রতিষ্ঠান ফন্টেরার দুগ্ধপণ্য অ্যাংকর ব্র্যান্ড নামে দেশে বিপণন করবে এসিআই। এ লক্ষ্যে এসিআই এগ্রোলিংকের হেড অব বিজনেস এম সাইফুল্লাহ এবং ফন্টেরার ভারত, বাংলাদেশ ও নেপালের কান্ট্রি ম্যানেজার লাবেন্দু মিশ্র চুক্তিতে সই করেছেন।

এ বিষয়ে এসিআই এগ্রিবিজনেসের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা ড. ফা হ আনসারী বলেন, ‘সবার জন্য দুধ’ স্লোগান সামনে রেখে দুধ ও দুগ্ধজাত পণ্যের বাজারে প্রবেশ করছে এসিআই। গুঁড়ো দুধ দিয়ে যাত্রা হলেও পরবর্তীতে দেশে দুধ উৎপাদন ও তা থেকে বিভিন্ন ধরনের দুগ্ধজাত পণ্য উৎপাদন ও বিপণন করা হবে। দেশের ডেইরি খাতের উন্নয়নে সব ধরনের উদ্যোগ ও বিনিয়োগের মাধ্যমে কৃষকদের ন্যায্যমূল্য নিশ্চিত করা ও দেশের মানুষের পুষ্টিনিরাপত্তায় অবদান রাখতে চায় এসিআই।

গত কয়েক বছর ফন্টেরার অ্যাংকর গুঁড়ো দুধ অন্য একটি প্রতিষ্ঠান বিপণন করলেও সাম্প্রতিক সময়ে তা প্রায় বন্ধ রয়েছে। এখন থেকে ডিস্ট্রিবিউটরশিপ চুক্তির মাধ্যমে ফন্টেরার দুধ এসিআই নতুন করে বিপণন করবে।

এ বিষয়ে এসিআই এগ্রোলিংকের হেড অব বিজনেস এম সাইফুল্লাহ বলেন, নিউজিল্যান্ড থেকে প্রতিদিন ২ হাজার ২০০ কোটি লিটার দুধ উৎপাদন করা হয়, যার বড় অংশই বিশ্ববাজারে রফতানি হয়। গুণেমানে সেরা হওয়ার কারণে আমরাও দেশটির ওপর নির্ভরশীল। পণ্যের গুণগত মান ও ভোক্তাদের গ্রহণযোগ্য দামের নিশ্চয়তার মাধ্যমে আগামী পাঁচ বছরে দেশের বাজারের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানে পরিণত হওয়ার লক্ষ্য রয়েছে আমাদের।


বিজনেস আওয়ার / অ.মা