1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
এইচএসসি পরীক্ষা : শিক্ষা মন্ত্রণালয়ে তিন প্রস্তাব
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১১:০৬ অপরাহ্ন

এইচএসসি পরীক্ষা : শিক্ষা মন্ত্রণালয়ে তিন প্রস্তাব

  • পোস্ট হয়েছে : সোমবার, ২৮ সেপ্টেম্বর, ২০২০
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক: দেশে করোনাভাইরাসের সংক্রমণের কারণে আটকে আছে উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষা। করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে এইচএসসি পরীক্ষার আয়োজন করতে চায় শিক্ষা মন্ত্রণালয়। এ পরীক্ষা আয়োজনে শিক্ষাবোর্ড থেকে তিনটি প্রস্তাব তৈরি করে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

প্রস্তাবগুলো হলো- কেন্দ্র সংখ্যা বৃদ্ধি, সিলেবাস ও নম্বর কমানো এবং পরীক্ষার বিষয় কমিয়ে আনা। এসব প্রস্তাব বর্তমানে পর্যবেক্ষণ চলছে। আগামী ৩০ সেপ্টেম্বর সংবাদ সম্মেলন করে পরীক্ষা আয়োজন সংক্রান্ত বিষয়ে শিক্ষামন্ত্রী দীপু মনি তুলে ধরবেন বলে সংশ্লিষ্ট সুত্র জানিয়েছে।

জানা গেছে, করোনা পরিস্থিতির মধ্যে কীভাবে পরীক্ষা আয়োজন করা যায়- সে বিষয়ে আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ডকে প্রস্তাব তৈরি করে পাঠাতে বলা হয়। সে অনুযায়ী আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ড আলোচনার মাধ্যমে তিনটি প্রস্তাব তৈরি করে। তবে সব প্রস্তাবে স্বাস্থ্যবিধি নিশ্চিত করার কথা উল্লেখ করা হয়েছে।

প্রস্তাবগুলো হলো-

পরীক্ষার কেন্দ্রের সংখ্যা বৃদ্ধি করে স্বাস্থ্যবিধি অনুসরণ করে পরীক্ষার আয়োজন করা।
সিলেবাস ও নম্বর কমিয়ে অল্প সময়ের মধ্যে পরীক্ষা শেষ করা।
বিজ্ঞান, বাণিজ্য ও মানবিক বিভাগের মূল বিষয়গুলোর পরীক্ষা নিয়ে মূল্যায়নের মাধ্যমে পরীক্ষার্থীদের সার্টিফিকেট প্রদান করা।

এ প্রসঙ্গে মাদরাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক কায়সার আহমেদ বলেন, আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ডের সভায় পরীক্ষা কীভাবে আয়োজন করা সম্ভব- সে বিষয়ে আলোচনা হয়েছে। সেসব আলোচনার প্রেক্ষিতে প্রস্তাব তৈরি করা হয়েছে।

বিজনেস আওয়ার/২৮ সেপ্টেম্বর, ২০২০/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ