1. [email protected] : Asim : Asim
  2. [email protected] : anis : anis
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
  5. [email protected] : Polash : Polash
  6. [email protected] : Rajowan : Rajowan
  7. [email protected] : Riyad : Riyad
  8. [email protected] : sattar miazi : sattar miazi
গরম ভাতের সঙ্গে লইট্টা শুঁটকি ভুনা!
শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ০৬:৫৪ পূর্বাহ্ন

গরম ভাতের সঙ্গে লইট্টা শুঁটকি ভুনা!

  • পোস্ট হয়েছে : সোমবার, ১২ অক্টোবর, ২০২০

বিজনেস আওয়ার ডেস্ক: অনেকেই শুঁটকি ভুনা খেতে পছন্দ করেন। গরম ভাতের সঙ্গে ঝাল ঝাল লইট্টা শুঁটকি ভুনার কোনও তুলনা নেই। পাঠক চলুন জেনে নিন কীভাবে লইট্টা শুঁটকি ভুনা করবেন।

উপকরণ
পরিষ্কার করা লইট্টা শুঁটকি- ১ কাপ, পেঁয়াজ কিউব করে কাটা- ১/২ কাপ, রসুনের কোয়া- ১/২ কাপ (কেটে নেওয়া), শুকনা মরিচ- ২টি, তেল- প্রয়োজন মতো, পেঁয়াজ কুচি- ১/২ কাপ, রসুন বাটা- ১/২ টেবিল চামচ, আদা বাটা- ১ চা চামচ, মরিচ গুঁড়া- ১ টেবিল চামচ, হলুদ গুঁড়া- ১ চা চামচ, লবণ- স্বাদ মতো, কাঁচা মরিচ- কয়েকটি।

প্রস্তুত প্রণালি
প্রথমে শুকনো তাওয়ায় পরিষ্কার করা শুঁটকি টেলে নিন। তারপর ফুটন্ত গরম পানিতে টেলে নেওয়া শুঁটকি ভিজিয়ে রাখুন ১৫ থেকে ২০ মিনিট। এতে শুঁটকিতে থাকা আলগা ময়লা দূর হবে। আরও পাঁচ থেকে ছয়বার শুঁটকি কচলে ধুয়ে নিন গরম পানিতে।

একটি প্যানে তেল গরম করে শুকনা মরিচ টুকরো করে দিয়ে দিন। ধুয়ে রাখা শুঁটকি ও রসুনের কোয়া দিয়ে কয়েক মিনিট ভেজে নিন। লবণ ও হলুদের গুঁড়া দিয়ে নাড়ুন। কিউব করে কাটা পেঁয়াজ দিয়ে দিন। পেঁয়াজের রঙ বদলে যাওয়া শুরু করলেই মিশ্রণটি উঠিয়ে নিন প্যান থেকে।

একই প্যানে আরও খানিকটা তেল দিন। তেল গরম হলে পেঁয়াজ কুচি দিয়ে নাড়ুন। পেঁয়াজ নরম হয়ে গেলে আদা ও রসুন বাটা দিয়ে নেড়ে নিন। মরিচের গুঁড়া, হলুদের গুঁড়া ও স্বাদ মতো লবণ দিয়ে সামান্য পানি দিন। ভালো করে কষিয়ে নিন মসলা।

শুঁটকির মিশ্রণ দিয়ে নেড়েচেড়ে নিন। প্যান ঢেকে দিন। মাঝে কয়েকবার নেড়ে দেবেন। অল্প অল্প করে পানি দিয়ে রান্না করুন শুঁটকি। তেল ভেসে উঠলে কাঁচা মরিচের টুকরা দিয়ে কয়েক মিনিট ঢেকে রাখুন। ব্যাস হয়ে গেলো মজাদার লইট্টা শুঁটকি ভুনা। এবার নামিয়ে পরিবেশন করুন গরম ভাতের সঙ্গে।

বিজনেস আওয়ার/১২ অক্টোবর, ২০২০/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:
এ বিভাগের আরো সংবাদ