1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
চা শ্রমিকদের মজুরি নির্ধারণ
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:০৬ পূর্বাহ্ন

চা শ্রমিকদের মজুরি নির্ধারণ

  • পোস্ট হয়েছে : শনিবার, ১৭ অক্টোবর, ২০২০
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক: চা-শ্রমিকদের দৈনিক মজুরি ১০২ টাকা থেকে বেড়ে ১২০ টাকা নির্ধারিত হয়েছে। মেয়াদোত্তীর্ণ চুক্তির ২২ মাস পর বাংলাদেশের চা বাগানে কর্মরত শ্রমিকদের মজুরি বৃদ্ধি নিয়ে গত বৃহস্পতিবার মালিক-শ্রমিকদের মধ্যে এই চুক্তি হয়। চুক্তি অনুযায়ী বর্ধিত এই ১৮ টাকার ২০১৯ সালের ১ জানুয়ারি থেকে এই মজুরি কার্যকর হবে।

চা-বাগান মালিকদের সংগঠন বাংলাদেশ টি অ্যাসোসিয়েশন (বিটিএ) ও বাংলাদেশ চা-শ্রমিক ইউনিয়ন (বাচাশ্রই) এর মধ্যে দ্বিপক্ষীয় নতুন চুক্তিতে এই বেতন নির্ধারণ করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সভাপতি মাখন লাল কর্মকার।

এ প্রসঙ্গে বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক রাম ভোজন কৈরি বলেন, এখন চা শ্রমিকরা দৈনিক মজুরি ১০২ টাকার বদলে ১২০ টাকা পাবেন। আর এ সিদ্ধান্ত কার্যকর হবে ২০১৯ সালের জানুয়ারি থেকে। এখন আপাতত বকেয়া হিসেবে মজুরির সঙ্গে অতিরিক্ত ৩ হাজার টাকা করে চা শ্রমিকরা পাবেন।

জানায়, গত ২০১৮ সালের ৩১ ডিসেম্বর চা-শ্রমিকদের মজুরির দ্বিপক্ষীয় চুক্তির মেয়াদ শেষ হয়েছে। নিয়ম অনুযায়ী নতুন চুক্তির কথা উল্লেখ থাকলেও নানান সমস্যার কারণে ইতোমধ্যে ২২/২৩ মাস গড়িয়ে যায়। সেই অনুযায়ী ২০১৯ সালের মার্চ মাস থেকে দুই পক্ষের মধ্যে নতুন চুক্তির বিষয়ে চা-বাগানের মালিকপক্ষ প্রতিনিধি এবং চা-শ্রমিক প্রতিনিধিদের সঙ্গে আলাপ-আলোচনা শুরু হয়।

বাচাশ্রই এর পক্ষ থেকে তাদের চাহিদা বিটিএর কাছে তুলে ধরা হয়েছে। এরপর দুইপক্ষের মধ্যে বিভিন্ন বৈঠকে দৈনিক মজুরি বৃদ্ধিসহ অন্যান্য সুযোগ-সুবিধা বৃদ্ধির বিষয়ে আলোচনা চলেছে।

বিজনেস আওয়ার/১৭ অক্টোবর, ২০২০/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ