1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
৮০ টাকা কাট-অফ প্রাইসের বসুন্ধরার ১ টাকা লভ্যাংশ ঘোষণা
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১০:২৭ পূর্বাহ্ন

৮০ টাকা কাট-অফ প্রাইসের বসুন্ধরার ১ টাকা লভ্যাংশ ঘোষণা

  • পোস্ট হয়েছে : মঙ্গলবার, ১০ নভেম্বর, ২০২০
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক : আকর্ষণীয় ব্যবসায়িক পারফরমেন্স দেখিয়ে বসুন্ধরা পেপার মিলস শেয়ারবাজারে যোগ্য বিনিয়োগকারীদের কাছে প্রতিটি শেয়ার ৮০ টাকা ও সাধারন বিনিয়োগকারীদের কাছে প্রতিটি ৭২ টাকা করে ইস্যু করে। তবে শেয়ারবাজারে আসার পরে কোম্পানিটির লেনদেন পূর্ব ৬৯ কোটি টাকা মুনাফা এখন ২৯ কোটিতে নেমে এসেছে। অথচ শেয়ারবাজার থেকে অর্থায়নের মাধ্যমে কোম্পানিটির ৩০ হাজার মেট্রিক টন উৎপাদন ক্ষমতা বেড়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

বসুন্ধরা পেপারের ২০১৯-২০ অর্থবছরে শেয়ারপ্রতি ১.৬৪ টাকা হিসাবে ২৮ কোটি ৫০ লাখ টাকার নিট মুনাফা হয়েছে। যার পরিমাণ শেয়ারবাজার থেকে টাকা উত্তোলনের আগে ২০১৭-১৮ অর্থবছরে ছিল প্রতিটি শেয়ারে ৪.৬৩ টাকা হিসাবে মোট ৬৯ কোটি ৩৬ লাখ টাকা। অর্থাৎ শেয়ারবাজার থেকে টাকা উত্তোলনের পরে মুনাফা কমেছে ৪০ কোটি ৮৬ লাখ টাকা বা ৫৯ শতাংশ।

এ কোম্পানিটির শেয়ারবাজারে প্রবেশের প্রথম বছরেই ব্যবসায় বড় পতন হয়। ২০১৮-১৯ অর্থবছরের শুরুতে শেয়ারবাজারে লেনদেন আসা কোম্পানিটির ওই অর্থবছরেই মুনাফা ২৯ কোটি ১৯ লাখ টাকায় নেমে আসে।

কোম্পানি সচিব এম নাসিমুল হাই এ বিষয়ে বিজনেস আওয়ারকে বলেন, কয়েকটি কারনে মুনাফা কমেছে। এরমধ্যে অন্যতম রয়েছে করোনাভাইরাস। এছাড়া কাচাঁমালের ব্যয় বৃদ্ধি পেয়েছে। তবে পণ্যের দাম বাড়েনি। এছাড়া বাজারজাতকরন ব্যয় বৃদ্ধি, অসুস্থ প্রতিযোগিতা বৃদ্ধি, প্রণোদনা হ্রাস ও আন্তর্জাতিক বাজারে প্রবেশ চ্যালেঞ্জিং ইত্যাদি কারনে মুনাফা কমেছে।

কোম্পানিটি শেয়ারবাজারে প্রতিটি শেয়ার ৮০ টাকা করে যোগ্য বিনিয়োগকারী ও ৭২ টাকা করে সাধারন বিনিয়োগকারীদের কাছে ইস্যুর মাধ্যমে ২০০ কোটি টাকা সংগ্রহ করে। এই বিনিয়োগের বিপরীতে ২০১৯-২০ অর্থবছরের ব্যবসায় ১০ শতাংশ বা শেয়ারপ্রতি ১ টাকা পাবেন বিনিয়োগকারীরা (উদ্যোক্তা/পরিচালক ব্যতিত)। যা ৮০ টাকার বিপরীতে ১.২৫ শতাংশ এবং ৭২ টাকার বিপরীতে ১.৩৯ শতাংশ। অথচ যেকোন ব্যাংকে এফডিআর করলে এর থেকে অনেক বেশি পাওয়া সম্ভব।

এর আগের অর্থবছরের ব্যবসায় ১.৬৮ টাকা ইপিএসের বিপরীতে ১৫ শতাংশ বা শেয়ারপ্রতি ১.৫০ টাকা নগদ লভ্যাংশ ঘোষণা করেছিল। ওই অর্থবছরেও উদ্যোক্তা/পরিচালকদের ব্যতিত লভ্যাংশ ঘোষণা করা হয়েছিল।

ইস্যু ম্যানেজার এএএ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টের মাধ্যমে বুক বিল্ডিংয়ে শেয়ারবাজারে আসে বসুন্ধরা পেপার। কোম্পানিটি শেয়ারবাজারের আসার শুরুতেই কাট-অফ প্রাইস অতিমূল্যায়িত হওয়া নিয়ে বিতর্কের মুখে পড়ে। এক্ষেত্রে অবশ্য ইস্যু ম্যানেজার ও কিছু যোগ্য বিনিয়োগকারীর সক্রিয় ও কৃত্রিম সহযোগিতার অভিযোগ আছে। যে শেয়ারটি এখন ইস্যু মূল্যের নিচে অবস্থান করছে।

সোমবার (০৯ নভেম্বর) লেনদেন শেষে কোম্পানিটির শেয়ার দর দাড়িঁয়েছে ৪১ টাকায়। এ হিসেবে কোম্পানিটিতে ক্যাপিটাল গেইনের পরিবর্তে বিনিয়োগ এখন অর্ধেকে নেমে এসেছে।

আরও পড়ুন……
২৫ টাকা ইস্যু মূল্যের বেঙ্গল উইন্ডসোরের ‘নো’ ডিভিডেন্ড
ওষুধ কোম্পানি হয়েও করোনায় সেন্ট্রাল ফার্মার বড় লোকসান
এক্সপ্রেস ইন্স্যুরেন্স নিয়ে বিএসইসির কঠোর অবস্থান, কি পেল বিনিয়োগকারীরা!
রাইটে বড় অর্থ সংগ্রহের পরেও জিপিএইচ ইস্পাতের নিয়মিত বোনাস শেয়ার ঘোষণা
গোল্ডেন হার্ভেস্টের রাইটে ৯০ কোটি টাকা সংগ্রহের বছর পার না হতেই ‘নো’ ডিভিডেন্ড
শেয়ারবাজারে উচ্চ মূল্যে শেয়ার ইস্যুর পর থেকেই তসরিফার মুনাফা নিম্নমুখী, এবার বড় লোকসান

এসিআইয়ের একক ব্যবসায় ১৭২ কোটি টাকা মুনাফা হলেও সাবসিডিয়ারিতে লোকসানে ডুবছে

লভ্যাংশ কি, এ বছর তা দেখিয়ে দিয়েছে খুলনা প্রিন্টিং

১৩ কোম্পানির নগদের চেয়ে বোনাস বেশি, দিতে হবে অতিরিক্ত ১০.৮৮ কোটি টাকার ট্যাক্স

বিজনেস আওয়ার/১০ নভেম্বর, ২০২০/আরএ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ