1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
১০ টাকার নতুন নোট আসছে আজ
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:৫০ পূর্বাহ্ন

১০ টাকার নতুন নোট আসছে আজ

  • পোস্ট হয়েছে : মঙ্গলবার, ১৭ নভেম্বর, ২০২০
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক : কটন কাগজ ও নতুন নিরাপত্তা সুতা সংযুক্ত ১০ টাকার নতুন নোট মঙ্গলবার (১৭ নভেম্বর) থেকে বাজারে ছাড়া হচ্ছে। আজ নতুন এ নোট বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস থেকে পাওয়া যাবে এবং পরবর্তীতে বাংলাদেশ ব্যাংকের অন্যান্য অফিস থেকেও ইস্যু করা হবে।

গতকাল সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, নতুন ১০ টাকার ব্যাংক নোট জালকরণ প্রতিরোধ করার লক্ষ্যে শতভাগ কটন কাগজের তৈরি। নোটটিতে নতুন নিরাপত্তা সুতা সংযোজনপূর্বক বঙ্গবন্ধুর প্রতিকৃতি সম্বলিত বিদ্যমান ডিজাইন রয়েছে।

গভর্নর ফজলে কবির স্বাক্ষরিত নতুন এ নোটটিতে বিদ্যমান ১০ টাকা মূল্যমান ব্যাংক নোটের রং এবং ডিজাইন অপরিবর্তিত রেখে নিরাপত্তা কাগজ ও নোটের সম্মুখভাগের বাম পাশের নিরাপত্তা সুতা পরিবর্তন করা হয়েছে।

এছাড়া নতুন সংযোজিত নিরাপত্তা সুতাটি ২ মিলিমিটার প্রশস্ত। এতে বাংলায় স্বচ্ছভাবে ‘৳১০ (দশ) টাকা’ সরাসরি এবং উল্টোভাবে লেখা রয়েছে, যা নিরাপত্তা সুতার দৃশ্যমান অংশে সম্পূর্ণ বা আংশিক ভাবে অবস্থান করবে।

নতুন নিরাপত্তা সুতাটি নখের আঁচড়ে বা মুচড়িয়ে সহজে উঠানো সম্ভব হবে না। নোটটি বিভিন্ন দিকে ঘুরালে বা কাত করলে সুতার রং ম্যাজেন্টা হতে সবুজ রং এ পরিবর্তিত হবে।

বিজনেস আওয়ার/১৬ নভেম্বর, ২০২০/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ