1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
দেশে এক বছরে এইডসে ১৪১ জনের মৃত্যু
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৪:৪২ পূর্বাহ্ন

দেশে এক বছরে এইডসে ১৪১ জনের মৃত্যু

  • পোস্ট হয়েছে : মঙ্গলবার, ১ ডিসেম্বর, ২০২০
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক : এইচআইভি–এইডসে আক্রান্ত হয়ে গত এক বছরে বাংলাদেশে ১৪১ জন মারা গেছে। এ সময়ে ১ হাজার ৩৮৩ জনের শরীরে এইচআইভি শনাক্ত হয়েছে।

মঙ্গলবার (১ ডিসেম্বর) বিশ্ব এইডস দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে জাতীয় এইডস নিয়ন্ত্রণ-এসটিডি কর্মসূচির পক্ষ থেকে এ কথা জানানো হয়েছে।

প্রতিবছরের মতো এ বছরও সারা দেশে দিবসটি পালিত হচ্ছে। এ বছর দিবসটির প্রতিপাদ্য হলো ‘সারা বিশ্বের ঐক্য, এইডস প্রতিরোধে সবাই নেব দায়িত্ব’।

ইউএনএইডস, ইউএনএফপিএ, ইউনিসেফ, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, সেভ দ্য চিলড্রেন ও আইসিডিডিআর, বি–এর সহযোগিতায় অনুষ্ঠানের আয়োজন করে জাতীয় এইডস নিয়ন্ত্রণ-এসটিডি কর্মসূচি। বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে সকালে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আবদুল মান্নান।

অনুষ্ঠানে দেশের এইডস পরিস্থিতি তুলে ধরেন এইডস-এসটিডি কর্মসূচির লাইন ডিরেক্টর অধ্যাপক মো. সামীউল ইসলাম। তিনি বলেন, বাংলাদেশে এইডস সংক্রমিত মানুষের অনুমিত সংখ্যা প্রায় ১৪ হাজার। এ পর্যন্ত শনাক্ত হয়েছে ৮ হাজার ৩২ জন।

আর এই রোগে মারা গেছেন ৬৫৮ জন। তিনি বলেন, দেশে এইডস সংক্রমণের হার ০.০১ শতাংশ।

দেশে প্রথম এইডসে আক্রান্ত রোগী শনাক্ত হয় ১৯৮৯ সালে।

বিজনেস আওয়ার/০১ ডিসেম্বর, ২০২০/কমা

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ