1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
সপ্তাহ জুড়ে কুয়াশার চাদরে ঢাকা থাকবে পুরো দেশ
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:০৫ পূর্বাহ্ন

সপ্তাহ জুড়ে কুয়াশার চাদরে ঢাকা থাকবে পুরো দেশ

  • পোস্ট হয়েছে : বুধবার, ৯ ডিসেম্বর, ২০২০
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক : বিকেল ৫টা বেজে যাওয়ার খানিকটা পরই পশ্চিমে ঢলে পড়ছে সূর্য। গোধূলী লগ্ন পেরিয়ে জলদিই নেমে আসছে সন্ধ্যা। ভোরের আলো ফুটতেই স্নিগ্ধ শিশিরে ভেজা সবুজ ধানের পাতাগুলো নুয়ে পড়ছে বাতাসে। ঘন কুয়াশার চাদরে ঢাকা পড়ছে ভোরের সোনারাঙা রোদ। চারপাশ ঘন কুয়াশায় আচ্ছন্ন, সারা দিন সূর্যের দেখা নেই।

আবহাওয়াবিদেরা বলছেন, এটি কুয়াশা নয়, ধোঁয়াশা। এমনটা আরও কিছুদিন চলবে। এই সপ্তাহজুড়ে হালকা শীত ও চারপাশে ধোঁয়াশা থাকতে পারে।

কাকডাকা ভোরে গ্রামের চিত্র আরও সুশোভিত। পাখিদের ডানা ঝাঁপটানো শব্দ আর কিচিরমিচির ডাকে ঘুম ভাঙছে কৃষকের। আগুনে তপ্ত করা শরীর নিয়ে হালকা কুয়াশা ভেদ করে মাঠে ছুটছেন কৃষক। গাছিরা কোমরে রশি বেঁধে উঠে পড়ছেন খেজুর গাছে। নামাচ্ছেন মিষ্টি মধুর খেজুরের রস। ঘরে-ঘরে শুরু হয়ে গেছে নবান্নের প্রস্তুতি, আর পিঠাপুলির আয়োজন।

এদুকে রাজধানীসহ দেশের বেশির ভাগ এলাকায় কুয়াশার ধোঁয়াশা তৈরি হওয়ায় বায়ুর মান আবারও খারাপ হতে শুরু করেছে। গত এক সপ্তাহ দিন ও রাতের বেশির ভাগ সময় বিশ্বের প্রধান শহরগুলোর মধ্যে দূষিত বায়ুর প্রাধান্যের দিক থেকে ঢাকার অবস্থান এক থেকে তিনের মধ্যে থাকছে।

আবহাওয়া অধিদফতর থেকে বুধবারের (৯ ডিসেম্বর) পূর্বাভাসে বলা হয়েছে, এদিন আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে। রাত থেকে ভোর পর্যন্ত নদীতীরবর্তী এলাকায় হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে। এছাড়া সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এদিকে গতকাল মঙ্গলবার রাত থেকে কুয়াশা পড়া শুরু করেছে ঢাকায়। বুধবারও (৯ ডিসেম্বর) হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশায় ঢেকে আছে রাজধানী শহর। সকাল ১০টার পরও দেখা নেই সূর্যের। রয়েছে হিমেল হাওয়া। এ দিন ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ১৮ দশমিক ২০ ডিগ্রি সেলসিয়াস।

বিজনেস আওয়ার/০৯ ডিসেম্বর, ২০২০/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ