1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
করোনার মারাত্মক প্রভাব পড়েছে দেশের অভিবাসন খাতে
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০:৪৪ অপরাহ্ন

করোনার মারাত্মক প্রভাব পড়েছে দেশের অভিবাসন খাতে

  • পোস্ট হয়েছে : রবিবার, ২০ ডিসেম্বর, ২০২০
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক : মহামারী করোনাভাইরাসের মারাত্মক প্রভাব পড়েছে দেশের অভিবাসন খাতে। গত বছরের তুলনায় এ বছর অভিবাসন কমেছে প্রায় ৭০ শতাংশ। গত বছরের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশ থেকে ৭ লাখ ৭২ হাজার কর্মী বিদেশ গিয়েছিলেন। আর চলতি বছর জানুয়ারি থেকে ১৯ ডিসেম্বর পর্যন্ত বিদেশ গেছেন মাত্র ২ লাখ ৭০ হাজার কর্মী। শতাংশের হিসেবে যা গেল বছরের তুলনায় প্রায় ৭০ শতাংশ কম।

রোববার (২০ ডিসেম্বর) রাজধানীর সোনারগাঁও হোটেলে ব্যুরো অব ম্যানপাওয়ার এমপ্লয়মেন্ট অ্যান্ড ট্রেনিং (বিএমইটি) এবং বেসরকারি উন্নয়ন সংস্থা ব্রাকের উদ্যোগে ‘সেইফ মাইগ্রেশন অ্যান্ড সাসটেইনেবল রিএনটিগ্রেশন ইন দ্যা কনটেক্সট অব কোভিড-১৯ ক্রাইসিস’ শীর্ষক জাতীয় পর্যায়ের অংশীজনদের নিয়ে পরামর্শক সভায় এ তথ্য জানানো হয়।

বিএমইটি’র পরিচালক মোহাম্মদ শামছুল আলম বলেন, করোনা পরিস্থিতির আগে প্রতিদিন গড়ে তিন হাজার থেকে সাড়ে তিন হাজার কর্মী বিদেশে যেতেন। বর্তমানে গড়ে এক হাজার ৬০০ থেকে এক হাজার ৭০০ কর্মী যাচ্ছেন। চলতি বছরের কর্মী পাঠানোর টার্গেট পূরণ না হলেও নতুন নতুন বেশ কয়েকটি দেশে শ্রমবাজার তৈরি হয়েছে। করোনা পরিস্থিতির উন্নয়ন হলে বিদেশেকর্মী পাঠানোর সংখ্যা বাড়বে।

সভায় প্রধান অতিথি ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানবিষয়ক মন্ত্রী ইমরান আহমদ এমপি। এতে সভাপতিত্ব করেন মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন প্রমূখ।

বিজনেস আওয়ার/২০ ডিসেম্বর, ২০২০/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ